shono
Advertisement
Chandrashekhar Azad

জোটে ব্রাত্য হয়ে সপা-কংগ্রেসকে তোপ ভীম প্রধানের, মায়াবতীকে বটবৃক্ষের সঙ্গে তুলনা

'আমি বিজেপির বিরুদ্ধে লড়ছি আর বিরোধীরা আমার বিরুদ্ধে', সপা ও কংগ্রেসকে তোপ ভীম প্রধানের।
Posted: 09:42 AM Apr 09, 2024Updated: 09:42 AM Apr 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা থাকলেও জোটের ঘরে কাঁচকলা জুটেছে উত্তরপ্রদেশের অন্যতম বিজেপি বিরোধী মুখ ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদের (Chandrashekhar Azad)। রামভূমে গেরুয়া বাহিনীকে ঠেকাতে একজোট হয়েছে কংগ্রেস (Congress) ও সমাজবাদী পার্টি (SP)। ইন্ডিয়া জোট থেকে তাঁকে ছেঁটে ফেলায় এবার সপা ও কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়ে একা লড়ার সিদ্ধান্ত নিলেন চন্দ্রশেখর। নিজের দল আজাদ সমাজ পার্টির টিকিটে নগিনা আসন থেকে নির্বাচন লড়ছেন তিনি। যেখানে ইতিমধ্যেই প্রার্থী দিয়েছে সপা। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে 'রাবণ' বলেন, 'আমি সর্বদা ইন্ডিয়া জোটের সহযোগিতা করেছি কিন্তু ওরা বিজেপির বিরুদ্ধে লড়ার চেয়ে আমাকে নিয়ে বেশি চিন্তিত।' পাশাপাশি মায়াবতীর প্রশংসায় পঞ্চমুখ হলেন আজাদ।

Advertisement

বিরোধী জোটের বিরুদ্ধে ক্ষোভ উগরে চন্দ্রশেখর বলেন, "আমি সর্বদা পিছিয়ে পড়া মানুষের স্বার্থে লড়াই করেছি। কিন্তু বিরোধীরা কেউ আমার পাশে কখনও দাঁড়ায়নি। আমার উপর হামলা হয়েছিল, বিধানসভায় কেউ এই নিয়ে একটি শব্দও খরচ করেনি। যার ফলে আমি সিদ্ধান্ত নিয়েছি, আমার দল সব জায়গাতে নির্বাচন লড়বে।" তাঁর দাবি, যদি ইন্ডিয়া জোটের তরফে তাঁকে সহযোগিতা করা হত তবে ৫৪২ আসনে সুবিধা পেত ওরা। তা না করে তাঁকে একা ছেড়ে দেওয়া হয়েছে বলে দাবি চন্দ্রশেখরের। এর জন্য অবশ্য বিরোধী শিবিরকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। তাঁর কথায়, "আমি ওদের ধন্যবাদ দিতে চাই কারণ আমার হাত ছেড়ে দেওয়ায় আমাকে আরও বেশি পরিশ্রম করতে হচ্ছে নিজেকে প্রমাণ করার জন্য। গরিব, পিছিয়ে পড়া মানুষের আওয়াজ সংসদ পর্যন্ত গিয়ে পৌঁছক তার জন্য আমি লড়াই করি। আমি সহযোগিতার আশা করেছিলাম। তবে ওদের প্রতি আমার কোনও অভিযোগ নেই। ধাক্কা খেয়ে শিখছি।"

[আরও পড়ুন: রাতদুপুরে পানের দোকানে মহিলাদের ধূমপান দেখাই কাল, বেঘোরে প্রাণ গেল যুবকের!]

তবে ইন্ডিয়া জোটকে তোপ দাগার পাশাপাশি উত্তরপ্রদেশে একা লড়াইয়ে নামা মায়াবতীর প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন আজাদ। তিনি বলেন, উত্তরপ্রদেশে বহু কাজ করেছেন মায়াবতী। আমি ওনাকে যথেষ্ট সম্মান করি। যদিও অন্যের কথা শুনে আমার বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছেন উনি। তবে তাঁর অভিযোগ যে ঠিক নয় তা আমি প্রমাণ করেছি। একইসঙ্গে বলেন, "জোট ভাবছে বহেনজি কিছুটা দুর্বল হয়ে পড়েছেন এই সুযোগে দলিত সমাজকে ভেঙে ফেলার সুবিধা হবে। কিন্তু ওরা জানে না আমাদের লড়াই আমরা লড়ে নিতে পারি। আগে দলিতদের সঙ্গে বহেনজি নামের বিশাল বটবৃক্ষ ছিল এখন চন্দ্রশেখর নামের ছোট গাছ তাদের পাশে রয়েছে।" ইন্ডিয়া জোটকে তোপ দেগে চন্দ্রশেখর আরও বলেন, "অনেক বড় বড় কথা বলেছিল। বিজেপিকে হারাতে যে যে জায়গায় শক্তিশালী সেখানে তাঁকে সুযোগ দেওয়া হবে। আমরা তাঁদের সাহায্য করব যারা বিজেপিকে হারাতে চায়। কিন্তু এখানে ওরা কী করল? আপনাদের দুমুখো কথা জনতাও শুনছে। তাঁরা যথেষ্ট সমঝদার। আমি বিজেপির বিরুদ্ধে লড়ছি আর বিরোধীরা লড়ছে আমার বিরুদ্ধে। জনসমর্থন আমার সঙ্গে রয়েছে।"

সুর চড়িয়ে সমাজবাদী পার্টিকে নিশানা করে চন্দ্রশেখর বলেন, "২০১২ সালের ইস্তেহারে ১৮ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছিল সপা। সেটা কোথায়? কিন্তু যাদের সরকার ক্ষমতায় তারা ওদের চেয়ে চার ধাপ এগিয়ে। সে মুসলমানের লাঠি খেলছে। জনতা সব বুঝছে। যদি বিজেপি আরএসএস মুসলিম, দলিত, কৃষকদের মারধর করে তাহলে তাদের আমার মুখোমুখি হতে হবে। জনসমর্থন আমাদের সঙ্গেও আছে।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জোটের ঘরে কাঁচকলা জুটেছে উত্তরপ্রদেশের অন্যতম বিজেপি বিরোধী মুখ ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদের।
  • 'উত্তরপ্রদেশে বহু কাজ করেছেন মায়াবতী, আমি ওনাকে যথেষ্ট সম্মান করি', বার্তা চন্দ্রশেখরের।
  • আগে দলিতদের সঙ্গে বহেনজি নামের বিশাল বটবৃক্ষ ছিল এখন চন্দ্রশেখর নামের ছোট গাছ তাদের পাশে রয়েছে।
Advertisement