shono
Advertisement

নীতীশের নিষেধেও হয়নি কাজ! ফের বিজেপিকে তোপ প্রশান্ত কিশোরের

এনআরসি এবং নাগরিকত্ব ইস্যুতে সুর নরম করতে নারাজ পিকে। The post নীতীশের নিষেধেও হয়নি কাজ! ফের বিজেপিকে তোপ প্রশান্ত কিশোরের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:54 PM Dec 15, 2019Updated: 12:54 PM Dec 15, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনআরসি ইস্যুতে ফের সরব জেডিইউ নেতা তথা এরাজ্যের শাসকদলের নির্বাচনী পরামর্শদাতা প্রশান্ত কিশোর। তাঁর মতে এনআরসি আসলে নাগরিকত্বের নোট বাতিলের মতোই। শুধুমাত্র গরিব মানুষই এতে কষ্ট পাবেন।

Advertisement


তৃণমূলের ভোটকৌশলী শনিবার অবধি মোদি সরকারকে আক্রমণ শানাচ্ছিলেন নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) এবং এনআরসির (NRC) যৌথ ইস্যুতে। শনিবার সন্ধেয় বিহারের মুখ্যমন্ত্রী তথা তাঁর দল জেডিইউয়ের সুপ্রিমো নীতীশ কুমার (Nitish Kumar) তলব করেন প্রশান্ত কিশোরকে। বেশ কিছুক্ষণ বৈঠক হয় দু’জনের। নীতীশ প্রশান্ত কিশোরকে নাগরিকত্ব সংশোধনী আইন ইস্যুতে সুর নরম করতে অনুরোধ করেন। যদিও, তাতে লাভ হয়নি। নীতীশের দাবি মানা তো দূরের কথা, উলটে দল থেকে ইস্তফা দেওয়ার প্রস্তাব দেন পিকে। নীতীশ তাঁর ইস্তফার প্রস্তাব মানেননি। তাঁকে ফের দলে থেকেই, নাগরিকত্ব সংশোধনী ইস্যুতে সুর নরম করতে অনুরোধ করেন। এবারে একটু কাজ হয়। নাগরিকত্ব সংশোধনী ইস্যুতে আক্রমণের সুর খানিকটা নরমও করেন ভোটকৌশলী। তিনি জানান, এককভাবে নাগরিকত্ব সংশোধনী বিলে তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু, এনআরসির সঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিল এলে তা বিপজ্জনক।

[আরও পড়ুন:মতবিরোধ শুরু! সাভারকর ইস্যুতে প্রকাশ্যে কংগ্রেস-শিব সেনা দ্বন্দ্ব ]

এদিন আরও একবার এনআরসি ইস্যুতে মোদি-শাহকে কাঠগড়ায় তুললেন প্রশান্ত। টুইটারে বললেন, “গোটা দেশে এনআরসির পরিকল্পনাটা অনেকটা নাগরিকত্বের বিমুদ্রাকরণের মতো। আপনার নাগরিকত্ব বাতিল, যদি না আপনি প্রমাণ করতে পারেন। এর ফলে গরিব এবং প্রান্তিক মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। আমরা পূর্ব অভিজ্ঞতা থেকে দেখেছি।”

[আরও পড়ুন: CAA নিয়ে নয়া সংকট, আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে বিজেপিরই জোটসঙ্গী]

অনেকে বলছেন, প্রশান্ত কিশোর এনআরসি বিরোধী মন্তব্য করে আরও একবার নীতীশ কুমারকে চটিয়ে দিলেন। শনিবার আপাতভাবে তাঁর দলত্যাগ নিয়ে যে জল্পনার অবসান হয়েছে বলে মনে হচ্ছিল, প্রশান্তের নতুন মন্তব্যে তা আবারও মাথাচাড়া দিয়ে উঠল। বোঝা গেল নীতীশ কুমার যতই বারণ করুন, প্রশান্ত কিশোর শোনার পাত্র নন। এনআরসি তথা নাগরিকত্ব সংশোধনী ইস্যুতে তিনি বিজেপিকে আক্রমণ শানিয়েই যাবেন।

The post নীতীশের নিষেধেও হয়নি কাজ! ফের বিজেপিকে তোপ প্রশান্ত কিশোরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement