shono
Advertisement

‘পাণ্ডবরা তাদের আত্মীয়দের নির্বাচন করেনি’, প্রতিবেশী পাকিস্তান সম্পর্কে বিস্ফোরক জয়শংকর

পাকিস্তানের পাশাপাশি চিন প্রসঙ্গেও মুখ খুলেছেন বিদেশমন্ত্রী।
Posted: 02:08 PM Jan 29, 2023Updated: 02:10 PM Jan 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেভাবে পাণ্ডবরা তাদের আত্মীয়দের নির্বাচন করতে পারেনি, সেভাবেই ভারতও তাদের ভৌগোলিক অবস্থানে থাকা প্রতিবেশী দেশগুলিকে নির্বাচন করতে পারে না। এমনই মন্তব্য করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। তাঁর কথায়, ”এটাই আমাদের কাছে বাস্তব। যেভাবে পাণ্ডবরা তাদের আত্মীয়দের নির্বাচন করেনি, আমরাও আমাদের প্রতিবেশীদের নির্বাচন করতে পারি না। তবে স্বাভাবিক ভাবেই আমাদের আশা, সদর্থক ভাবনা অব্যাহত থাকুক।” নাম না করলেও তাঁর ওই মন্তব্যে যে পাকিস্তানকেই (Pakistan) ঘুরিয়ে ‘কৌরব’ বলে কটাক্ষ করা হয়েছে তা নিশ্চিত। আসলে এদিন পাকিস্তান নিয়ে প্রশ্ন করার পরই তিনি ওই কথা বলেছেন।

Advertisement

সিন্ধু জলচুক্তি নিয়েও প্রশ্ন করা হয় বিদেশমন্ত্রীকে। তিনি বলেন, ”পাকিস্তানে কী হচ্ছে, সেটা নিয়ে আমার কথা বলাটা ঠিক দেখাবে না। এটা একেবারেই প্রযুক্তির ব্যাপার। দুই দেশের সিন্ধু কমিশনাররা এই বিষয়ে কথা বলছেন। তারপরই আমরা আমাদের ভবিষ্যতের পদক্ষেপ নিয়ে কথা বলতে পারব।”

[আরও পড়ুন: মেডিক্যাল কলেজের অধ্যক্ষ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল বিদ্যাসাগরকে, কেন প্রত্যাখ্যান করেন তিনি?]

উল্লেখ্য, জয়শংকরের বইয়ের মারাঠি সংস্করণ প্রকাশ করেছেন মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। সেই অনুষ্ঠানেই ওই সব মন্তব্য করতে দেখা যায় বিদেশমন্ত্রীকে। পাশাপাশি পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, পাকিস্তানে কী ঘটছে তা নিয়ে তিনি মন্তব্য করতে পারবেন না।

নিজের বই সম্পর্কে বলতে গিয়ে জয়শংকর বলেন, দেশের বিদেশ নীতি সম্পর্কে সাধারণ মানুষকে জানাতেই ওই বই লিখেছেন তিনি। বইটিতে আটটি অধ্যায় রয়েছে। এরই সঙ্গে পাকিস্তানের সমান্তরালে চিন প্রসঙ্গও উঠে আসে তাঁর মুখে। তিনি বলেন, চিনের অতি উচ্চাকাঙ্ক্ষার জন্য ভারতকে চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। এই প্রসঙ্গে জাপানের সঙ্গে জোট তৈরি এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সমস্যা নিয়েও কথা বলতে দেখা যায় জয়শংকরকে।

[আরও পড়ুন: ক্ষমতায় এলে এক সপ্তাহে রাজ্য থেকে মোগল ও ব্রিটিশদের স্মৃতি মুছে দেব, হুঁশিয়ারি শুভেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement