shono
Advertisement

বিজেপির ভয়! কাশ্মীরে একজোট কংগ্রেস-পিডিপি-ন্যাশনাল কনফারেন্স

আগামী মাসেই সরকার গড়ার দাবি জানাতে পারে মহাজোট। The post বিজেপির ভয়! কাশ্মীরে একজোট কংগ্রেস-পিডিপি-ন্যাশনাল কনফারেন্স appeared first on Sangbad Pratidin.
Posted: 03:24 PM Nov 21, 2018Updated: 03:24 PM Nov 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৬ মাস রাজ্যপাল শাসনের পর ফের নতুন সরকার পেতে চলেছে জম্মু-কাশ্মীর। এমনটাই দাবি স্থানীয় সূত্রের। বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে কংগ্রেসের হাতে হাত রাখতে চলেছে দুই পরস্পর বিরোধী শক্তি ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপি।

Advertisement

[বাংলাদেশি শরণার্থীদের নাগরিকত্ব নয়, সংসদীয় কমিটির বৈঠকে উঠল দাবি]

দীর্ঘদিন ধরে রাজনৈতিক বিরোধী হিসেবেই পরিচিত মুফতি এবং আবদুল্লারা । কিন্তু কাশ্মীরে গেরুয়া শিবিরের উত্থান রুখতে এক ছাতার তলায় আসতে চলেছেন তারাও। ইতিমধ্যেই মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাকে একজোট করার কাজ শুরু করে দিয়েছে কংগ্রেস। আগামী মাসেই উপত্যকায় শেষ হচ্ছে রাজ্যপাল শাসন। বিরোধীদের আশঙ্কা রাজ্যপাল শাসন শেষ হলে যেনতেন প্রকারেণ বিজেপি কাশ্মীরে ক্ষমতা দখলের চেষ্টা করবে। গেরুয়া শিবিরের সেই প্রচেষ্টা ব্যর্থ করতে আসরে নামার সিদ্ধান্ত নেয় কংগ্রেস নেতৃত্ব। বর্ষীয়ান নেতা গুলাম নবী আজাদকে দায়িত্ব দেওয়া হয় পিডিপি এবং ন্যাশনাল কনফারেন্সকে এক ছাতার তলায় আনার। সূত্রের খবর, দুই পরস্পর বিরোধী দলকে এক ছাতার তলায় আনতে সক্ষম হয়েছেন রাজ্যসভার বিরোধী দলনেতা। সেকথা নিজের মুখেই স্বীকার করেছেন গুলাম। তিনি বলেন,”দুই দলের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে। এখনও আমরা সরকার গড়ার মতো পরিস্থিতিতে আসিনি। তবে প্রস্তাব রেখেছি সবার সামনে, আলোচনা চলছে।”

[উত্তরাখণ্ড পুরভোটেও ধাক্কা বিজেপির, অপ্রত্যাশিত ভাল ফল কংগ্রেসের]

বিজেপি অবশ্য বিরোধীদের একজোট হওয়ার এই প্রচেষ্টাকে কটাক্ষ করতে ছাড়ছে না। তাদের দাবি, “বিজেপির ভয়ে নিজেদের অস্তিত্ব বাঁচাতেই একজোট হওয়ার চেষ্টা করছে বিরোধীরা। তাদের এই প্রচেষ্টা সফল হবে না।” এদিকে, বিরোধীদের একজোট হওয়ার খবর পেয়ে সরকার গড়ার তৎপরতা শুরু করেছে গেরুয়া শিবিরও। পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ লোনের সমর্থনে সরকার গড়ার চেষ্টা করছে তারা। ৮৭ সদস্যের জম্মু কাশ্মীর বিধানসভায় পিডিপির ২৯, ন্যাশনাল কনফারেন্সের ১৫ এবং কংগ্রেসের ১২ জন বিধায়ক আছে। স্বাভাবিকভাবেই তিন দল একত্রিত হলে ম্যাজিক ফিগার ৪৪-এ পৌঁছাতে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। অন্যদিকে, বিজেপির হাতে রয়েছে ২৬ জন বিধায়ক, সাজ্জাদ লোনের দলের বিধায়ক সংখ্যা মাত্র ২ । কিন্তু বিজেপি শিবিরের দাবি, অন্য বিরোধী দলের বিধায়করা তাদের সঙ্গে যোগাযোগ করছেন। সমর্থন জোগাড় করতে সমস্যা হবে না তাদের।

The post বিজেপির ভয়! কাশ্মীরে একজোট কংগ্রেস-পিডিপি-ন্যাশনাল কনফারেন্স appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement