shono
Advertisement

সন্দেশখালিতে নিরপেক্ষ তদন্তের দাবি, সুপ্রিম কোর্টে দায়ের মামলা

আলখ অলোক শ্রীবাস্তব নামে এক আইনজীবী এই মামলা দায়ের করেছেন। তাঁর আবেদন, সন্দেশখালিতে অশান্তির ঘটনা সিবিআই বা সিটকে দিয়ে নিরপেক্ষ তদন্ত হোক।
Posted: 01:11 PM Feb 16, 2024Updated: 02:18 PM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্দেশখালি ইস্যু এবার শীর্ষ আদালতে। সেখানে নিরপেক্ষতা বজায় রেখে সিবিআই বা বিশেষ তদন্তকারী দলকে (SIT) দিয়ে তদন্ত করানোর দাবিতে সুপ্রিম কোর্টে (Supreme Court) জনস্বার্থ মামলা দায়ের হল শুক্রবার। আলখ অলোক শ্রীবাস্তব নামে এক আইনজীবী এই মামলা দায়ের করেছেন। তাঁর আবেদন, সন্দেশখালিতে (Sandeshkhali) অশান্তির ঘটনা সিবিআই বা সিটকে দিয়ে নিরপেক্ষ তদন্ত হোক। অশান্তির নেপথ্যে ‘দায়ী’ পুলিশ অফিসারদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেওয়া হোক। পাশাপাশি ভুক্তভোগীদের যথাযথ সাহায্যেরও দাবি করেছেন মামলাকারী আইনজীবী।

Advertisement

সুপ্রিম কোর্টে ওই জনস্বার্থ মামলার আবেদনে আরও জানানো হয়, মণিপুরের মতো সন্দেশখালিতেও তিন বিচারপতির কমিটি গঠন করে তদন্ত করা হোক। প্রধান বিচারপতির বেঞ্চে দায়ের হওয়া ওই মামলার শুনানি কবে হবে,তা এখনও জানা যায়নি।

[আরও পডুন: ‘ছেলেটাকে দেখে রাখবেন স্যর’, সরফরাজের অভিষেকের পরে রোহিতকে অনুরোধ বাবার]

গত প্রায় একমাস ধরে জ্বলছে সন্দেশখালি। সেখানকার দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা শেখ শাহজাহানের খোঁজ ইডি (ED) গিয়েছিল। তার পর থেকেই সেখানে অশান্তি।  সম্প্রতি সেখানকার মহিলাদের বিক্ষোভে আগুনে আরও ঘি পড়ে। ১৪৪ ধারা জারি করে সেখানে সকলের প্রবেশ নিষিদ্ধ করে পুলিশ প্রশাসন। বারবার বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা সেখানে  গিয়ে বাধা পেয়ে ফিরে আসছেন।

[আরও পডুন: এশিয়া টিম চ্যাম্পিয়নশিপে পদক নিশ্চিত ভারতের মহিলা দলের, ইতিহাস গড়লেন সিন্ধুরা]

এই পরিস্থিতিতে কলকাতা হাই কোর্টেও (Calcutta HC) মামলা দায়েরের আবেদন জানিয়েছেন এক আইনজীবী। দ্রুত সন্দেশখালিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক বলে বিচারপতি জয়মাল্য বাগচির বেঞ্চে  আবেদন জানানো হয়। তিনি মামলা দায়েরের অনুমতি দিয়েছেন। সোমবার শুনানি হতে পারে।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement