shono
Advertisement

বান্ধবীর সঙ্গে ককপিটে একান্তে থাকার জের, তিনমাস সাসপেন্ড পাইলট, জরিমানা এয়ার ইন্ডিয়ার

ঘটনাটি ঘটেছিল ২৭ ফেব্রুয়ারি।
Posted: 07:29 PM May 12, 2023Updated: 07:54 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝ আকাশেই ককপিটে বান্ধবীকে ডেকে গল্পে মেতেছিলেন পাইলট। এয়ার ইন্ডিয়ার পাইলটের এহেন কাণ্ডে তোলপাড় হয় গোটা দেশ। এবার এই ঘটনায় তিনমাসের জন্য সাসপেন্ড করা হল অভিযুক্ত পাইলটকে। সেই সঙ্গে বিমান সংস্থাটিকেও মোটা অঙ্কের জরিমানা করল ডিজিসিএ।

Advertisement

ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনের (DGCA) তরফে বলা হয়, দায়িত্বে থাকা পাইলট আকাশ পথেই এয়ার ইন্ডিয়ার এক কর্মীকে ককপিটে ডেকে নিয়েছিলেন। সেই কর্মী সেই সময় এক যাত্রী হিসেবে সফর করছিলেন। আর নিয়ম অনুযায়ী কোনও যাত্রীকে আকাশপথে ককপিটে ডাকতে পারেন না পাইলট। কিন্তু পাইলট নিয়ম ভাঙলেও এয়ার ইন্ডিয়া তাঁর বিরুদ্ধে দ্রুত কোনও পদক্ষেপ করেনি। যাত্রীদের নিরাপত্তার কথা ভেবেও ব্যবস্থা নেওয়া হয়নি। আর সেই কারণেই পাইলটকে সাসপেন্ড করার পাশাপাশি ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

[আরও পড়ুন: প্রাথমিকে ৩৬ হাজার চাকরি বাতিল! কেন চাকরি গেল? চাকরিহারাদের ভবিষ্যৎ কী?]

ঘটনাটি ঘটেছিল ২৭ ফেব্রুয়ারি। দুবাই থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল এয়ার ইন্ডিয়ার (Air India) বিমানটি। বিমানটি আকাশে ওড়ার খানিক পরেই এয়ার ইন্ডিয়ার কর্মী তথা বান্ধবীকে ককপিটে ডেকে পাঠান পাইলট। কাজে ছুটি নিয়ে বাকি যাত্রীদের সঙ্গেই সফর করছিলেন ওই মহিলা। বিমানযাত্রার শুরুতেই ককপিটে ঢুকে পড়েন তিনি। প্রায় তিন ঘণ্টার সফরে পুরোটাই ককপিটে ছিলেন তিনি। এই ঘটনার পরেও এয়ার ইন্ডিয়ার তরফে কোনও শাস্তিমূলক পদক্ষেপ করা হয়নি। তারপরেই ডিজিসিএর কাছে অভিযোগ জানান ওই বিমানেরই এক কর্মী।

গত ২১ এপ্রিল এই ঘটনায় তদন্তের নির্দেশ দেয় ডিজিসিএ। মাত্র ন’দিনের মধ্যেই শোকজের নোটিস জারি করা হয়। এয়ার ইন্ডিয়ার সিইও ক্যাম্পবেল উইলসন ও নিরাপত্তা বিভাগের প্রধান হেনরি ডনহোকে শোকজের নোটিস পাঠায় ডিজিসিএ। এবার মোটা অঙ্কের জরিমানা করা হল সংস্থাকে।

[আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদের ‘শিবলিঙ্গে’র বৈজ্ঞানিক সমীক্ষা করতে ASI’কে নির্দেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement