একতাই শক্তি, হাতে হাত মিলিয়ে CAA আন্দোলনে শামিল হতে মমতাকে চিঠি পিনারাই বিজয়নের

07:53 PM Jan 03, 2020 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: CAA বিরোধী আন্দোলনে শাসক-বিরোধীর বেনজির জোটের সাক্ষী ছিল কেরল। এবার গোটা দেশে অবিজেপি জোট তৈরি করতে উদ্যোগী কেরলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এই উদ্দেশ্য তিনি ১১টি অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠিও লিখলেন। চিঠি প্রাপকদের তালিকায় রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। চিঠিতে বিজয়ন আবেদন জানিয়েছেন, ‘দেশের গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতাকে বজায় রাখতে জোটবদ্ধ হওয়া প্রয়োজন। দেশের মানুষ এই আইনের বিরোধী। তাঁদের পাশে দাঁড়াতে হবে।’ 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertising
Advertising

প্রসঙ্গত, ইতিপূর্বে দেশের বিরোধী দলনেতাদের চিঠি দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই পথে হাঁটলেন কেরলের মুখ্যমন্ত্রীও। এদিন তিনি দিল্লি, পশ্চিমবঙ্গ ছাড়াও পাঞ্জাব, বিহার, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড-সহ মোট ১১টি রাজ্যে চিঠি পাঠান। সেখানে তিনি লেখেন, “আমরা বৈচিত্র্যের মধ্য ঐক্যের নিদর্শন। কিন্তু কেন্দ্রের বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে দাঁড়াতে হবে আমাদের।” তাঁর চিঠি পেয়েই টুইটারে সেই চিঠি প্রকাশ করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

[আরও পড়ুন : ‘বাঙালি হিন্দুদের ভাল চান না মমতা’, CAA বিরোধ নিয়ে তোপ অমিত শাহর  ]

কেরলে CAA’র বিরুদ্ধে রেজোলিউশন পাশ করা হয়। জানিয়ে দেওয়া হয়, কেরলে এই আইন কার্যকর করা হবে না। একইভাবে এই আইন কার্যকর করা হবে না বলে জানিয়ে দিয়েছি পশ্চিমবঙ্গ, পাঞ্জাব-সহ একাধিক রাজ্য। এবার সেই সমস্ত রাজ্য সরকারকে বিঁধলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী। রবিশংকর প্রসাদ, ‘পালানোর উপায় নেই। সংবিধান সংসদকে নাগরিকত্ব সংক্রান্ত আইন পাশ করার ক্ষমতা দিয়েছে। তাই রাজ্যগুলি সেই আইন মানতে বাধ্য।” আইন না মানলে সংবিধানকে অসম্মান করা হবে বলেও জানান তিনি। বিজয়নের চিঠি পেয়ে টুইটারে কেন্দ্রীয় আইনমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ করেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। তাঁর কথায়, “আমরা সংবিধানের অবমাননা করছি না। বরং দেশবাসীর কথা আপনাদের কাছে পৌঁছে দিচ্ছি।”

[আরও পড়ুন : মহারাষ্ট্রের মন্ত্রিত্ব নিয়ে টানাটানি অব্যাহত, কংগ্রেসকে খোঁচা শিব সেনার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

CAA ইস্যুতে গোটা দেশ উত্তাল হয়েছে। বিভিন্ন মহলের আন্দোলনের ঝড় উঠেছে। এই আবহেই বিরোধী দলগুলিও এককাট্টা হয়ে লড়াইয়ের অঙ্গীকার করছে। এমন পরিস্থিতিতে পিনারাই বিজয়নের এই চিঠি সেই জোটকে আরও খানিকটা মজবুত করল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post একতাই শক্তি, হাতে হাত মিলিয়ে CAA আন্দোলনে শামিল হতে মমতাকে চিঠি পিনারাই বিজয়নের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next