Advertisement

Republic Day 2022: সাধারণতন্ত্র দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন মোদি-মমতা

11:18 AM Jan 26, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার দেশজুড়ে পালিত হচ্ছে ৭৩তম সাধারণতন্ত্র দিবস (Republic Day 2022)। এদিক সকালেই দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। টুইটারের মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে লিখেছেন, ”আপনাদের সকলকে সাধারণতন্ত্র দিবসের আন্তরিক শুভ কামনা। জয় হিন্দ।” সকলকে শুভেচ্ছা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনি লেখেন, ”সকলকে ৭৩তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা। ভারতীয় সাধারণতন্ত্রের গর্ব, একতা ও অখণ্ডতাকে অক্ষুণ্ণ রাখতে নিজেদের সর্বস্ব অর্পণ করা সমস্ত জওয়ানকে প্রণাম জানাই। আসুন আমরা সবাই স্বাধীনতার গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি আমাদের দায়বদ্ধতা সুনিশ্চিত করার সংকল্প করি। জয় হিন্দ।”

Advertising
Advertising

 

[আরও পড়ুন: ৭৩তম সাধারণতন্ত্র দিবসে সবচেয়ে বড় ‘ফ্লাইপাস্টের’ সাক্ষী থাকবে দেশবাসী]

বুধবার সকালে সকলকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সোশ্যাল মিডিয়ায় দেশের সমস্ত নাগরিককে শুভেচ্ছা জানাতে দেখা গিয়েছে তাঁকে। এদিকে টুইট করে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন সাংসদ ও তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। 

 

মঙ্গলবার রাতে সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, “আমাদের বর্ণময় ও বৈচিত্র্য সমৃদ্ধ গণতন্ত্রের প্রশংসা করে গোটা বিশ্ব। এক দেশ হিসেবে একতার মূল্যই গণতন্ত্র দিবসে উদযাপন করা হয়। এই বছর করোনা মহামারীর জেরে সাধারণতন্ত্র দিবস পালনের অনুষ্ঠানে কিছুটা প্রভাব পড়েছে কিন্তু দেশের উৎসাহ ও উদ্দীপনা চরমে।”

[আরও পড়ুন: যোগশাস্ত্রে পাণ্ডিত্যের সম্মান, পদ্মশ্রী পাচ্ছেন ১২৫ বছরের স্বামী শিবানন্দ]

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ইতিহাসে ২৬ জানুয়ারি দিনটির গুরুত্ব অপরিসীম। এই দিনেই কার্যকর হয়েছিল ভারতের সংবিধান। যদিও ডিসেম্বরেই সংবিধান গৃহীত হয়েছিল, কিন্তু এই দিনেই তা কার্যকর করা হয়েছিল। সেই কারণেই এই দিনেই পালিত সাধারণতন্ত্র দিবস।

Advertisement
Next