Advertisement

১০০ কোটির মাইলফলক ছুঁতেই শুরু উৎসব, লালকেল্লায় উড়বে ১৪০০ কেজি ওজনের পতাকা

12:21 PM Oct 21, 2021 |

নন্দিতা রায়: করোনার টিকাকরণে (Corona Vaccine) বিশ্বরেকর্ড গড়েছে ভারত। একশো কোটির মাইলফলক পেরনোর এই মুহূর্তকে উদযাপন করতে উৎসবও শুরু হয়ে গিয়েছে। এই উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। বৃহস্পতিবার হরিয়ানার ঝজ্জরে একটি অনুষ্ঠান উপলক্ষে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে প্রশংসায় ভরিয়ে দেন।

Advertisement

এদিনের ভাষণে মোদি বলেন, ”আজ একটা উৎসাহের আবহ তৈরি হয়েছে। সেই সঙ্গে আমাদের মধ্যে এই দায়িত্ববোধও রয়েছে যে সবাই মিলে আমরা করোনাকে হারাব।” সেই সঙ্গে প্রধানমন্ত্রী জানিয়ে দেন, দেশের প্রত্যেকটি জেলায় একটি করে মেডিক্যাল কলেজ গড়ার লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: টিকাকরণে বিশ্বরেকর্ড ভারতের, মাত্র ২৭৯ দিনে ১০০ কোটি ভ্যাকসিনের গণ্ডি পেরল দেশ]

এদিন প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে আসে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের কথা। তাঁকে বলতে শোনা যায়, ”এখন আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে সমস্ত রোগীই বিনামূল্যে চিকিৎসা পাচ্ছেন। এই সেবার মনোভাব থেকেই সরকার ক্যানসারের ৪০০টি ওষুধের দাম কমাতে তৎপর হয়েছে।”

এর আগে এদিন সকালেই মোদি টুইটারে সকলকে শুভেচ্ছা জানিয়ে লেখেন, ”ভারত ইতিহাস গড়েছে।” এর পিছনে দেশের ১৩০ কোটি মানুষের সম্মিলিত ‘স্পিরিট’কেই কৃতিত্ব দেন প্রধানমন্ত্রী।

মাইলফলক ছোঁয়ার উদযাপনে অভিনব পরিকল্পনা নিয়েছে সরকার। জানা গিয়েছে, লালকেল্লায় এই উপলক্ষে জনপ্রিয় গায়ক কৈলাস খেরের একটি গান ও একটি অডিও-ভিসুয়াল ফিল্ম লঞ্চ করা হবে। তা লঞ্চ করবেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এছাড়াও একটি বিরাট পরিকল্পনা রয়েছে। সম্ভবত আজই ১ হাজার ৪০০ কেজির একটি পতাকা উত্তোলন করা হবে লালকেল্লায়। এভাবেই ১০০ কোটি টিকাকরণের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে উন্মুখ কেন্দ্র।

সেই সঙ্গে আরও একটি লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। বৃহস্পতিবার দেশের আড়াই কোটি মানুষকে টিকা দিতে চায় কেন্দ্র। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনেও এই লক্ষ্যমাত্রা ছুঁয়েছিল ভারত। ইতিহাস গড়ার দিনেও ফের সেই মাইলফলক ছুঁতে চাইছে দেশ।

[আরও পড়ুন: Petrol-Diesel Prices: দেড় মাসে ২০ বার! ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, নির্বিকার প্রশাসন]

Advertisement
Next