shono
Advertisement
PM Modi

৪৫ ঘণ্টার ধ্যানের অবসান, বিবেকানন্দ রক থেকে বিদায় নিলেন মোদি

Published By: Anwesha AdhikaryPosted: 04:18 PM Jun 01, 2024Updated: 04:22 PM Jun 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪৫ ঘণ্টার ধ্যান শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দুপুর তিনটে নাগাদ ধ্যানমণ্ডপম থেকে বেরিয়ে আসেন তিনি। এদিন দেশ জুড়ে চলছে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ। তার মধ্যেই ধ্যান শেষ করলেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধে থেকে ধ্যানে বসেছিলেন মোদি। 

Advertisement

২০১৯ সালে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) ফল ঘোষণার আগে কেদারনাথে ধ্যান করেছিলেন প্রধানমন্ত্রী। সেই প্রথা বজায় রেখেছেন ২০২৪ সালেও। ৭৫ দিন ধরে দেশজুড়ে ২০৬টি নির্বাচনী সভা করার পরে ৪৫ ঘণ্টা কাটিয়েছেন বিবেকানন্দ রকের ধ্যানমণ্ডপমে। ১৩১ বছর আগে এখানেই ধ্যান করেছিলেন স্বামী বিবেকানন্দ। সেই ইতিহাস ছুঁয়ে দেখেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। সাদা পোশাক পরে, পুজো সেরে ধ্যান শুরু করেছিলেন তিনি। 

[আরও পড়ুন: ‘তিনশো পার করবে ইন্ডিয়া’, হুইলচেয়ারে ভোট দিয়ে হুঙ্কার তেজস্বীর

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ নাগাদ প্রধানমন্ত্রী ধ্যান শুরু করেন। এই ৪৫ ঘণ্টা শুধু তরল খাবার খেয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর ডায়েটে মূলত ছিল ডাবের জল, আঙুর ফলের রস এবং জুসের মতো তরল খাবার। জানা গিয়েছে, এই ৪৫ ঘণ্টা কারও সঙ্গে কথা বলেননি মোদি। পুরোটাই মৌনব্রত পালন করেন। বেশিরভাগ সময়টাই ধ্যান করে কাটিয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার দুপুরে ৪৫ ঘণ্টার ধ্যান শেষ করে মোদি ধ্যানমণ্ডপম ছেড়ে বেরিয়ে আসেন। তার পরে মাল্যদান করেন তামিল কবি ও দার্শনিক থিরুভাল্লুভারের বিশাল মূর্তিতে। শনিবারই প্রধানমন্ত্রী দিল্লিতে ফিরবেন কিনা তা এখনও জানা যায়নি। যদিও প্রধানমন্ত্রীর ধ্যান নিয়ে লাগাতার আক্রমণ শানিয়ে গিয়েছেন বিরোধীরা। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তেজস্বী যাদব- সকলেই সুর চড়িয়েছেন এই ধ্যান করার বিরুদ্ধে। তবে যাবতীয় সমালোচনা উড়িয়ে দিয়ে ধ্যান সম্পন্ন করলেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: ‘ছবি তোলা যায় না, উনি কি আইনের উর্ধ্বে?’ কন্যাকুমারীতে মোদির ধ্যান নিয়ে প্রশ্ন কংগ্রেসের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৭৫ দিন ধরে দেশজুড়ে ২০৬টি নির্বাচনী সভা করার পরে ৪৫ ঘণ্টা কাটিয়েছেন বিবেকানন্দ রকের ধ্যানমণ্ডপমে।
  • এই ৪৫ ঘণ্টা শুধু তরল খাবার খেয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর ডায়েটে মূলত ছিল ডাবের জল, আঙুর ফলের রস এবং জুসের মতো তরল খাবার।
  • শনিবার দুপুরে ৪৫ ঘণ্টার ধ্যান শেষ করে মোদি ধ্যানমণ্ডপম ছেড়ে বেরিয়ে আসেন। তার পরে মাল্যদান করেন তামিল কবি ও দার্শনিক থিরুভাল্লুভারের বিশাল মূর্তিতে।
Advertisement