shono
Advertisement

SCO সামিটে মৌলবাদ নিয়ে বার্তা মোদির, আফগানিস্তান প্রসঙ্গও তুললেন প্রধানমন্ত্রী

SCO বৈঠকে অংশ নিতে দুশানবেতে রয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।
Posted: 02:37 PM Sep 17, 2021Updated: 02:37 PM Sep 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: SCO সামিটে মৌলবাদ নিয়ে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। পাশাপাশি, আফগানিস্তানের প্রসঙ্গ তুলে ধরে আঞ্চলিক স্থিতাবস্থা ও শান্তির পক্ষে মৌলবাদ যে বড় চ্যালেঞ্জ তা স্পষ্ট করে দিয়েছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: Afghanistan Crisis: ঘানির ঘাড়েই দোষ চাপিয়ে আফগান ‘লজ্জা’ ঢাকার চেষ্টা আমেরিকার]

শুক্রবার তাজিকিস্তানের রাজধানী দুশানবে-তে অনুষ্ঠিত সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (SCO) বার্ষিক শীর্ষ সম্মেলনে আন্তর্জাতিক মঞ্চের সামনে ভারতের অবস্থান তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদি। একইসঙ্গে, SCO-র সম্প্রসারণের ফলে যুক্ত হওয়া ইরান, সৌদি আরব, আরব আমিরশাহী এবং ইজিপ্টকে শুভেচ্ছা জানিয়েছেন।

ভারচুয়ালি এই সম্মেলনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “এসসিও-র ২০তম প্রতিষ্ঠা দিবসই সংস্থাটির ভবিষ্যত নিয়ে চিন্তাভাবনা করার সঠিক সময়। এই ক্ষেত্রে শান্তি, নিরাপত্তা ও বিশ্বাসের অভাবই হচ্ছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর এর কারণ হচ্ছে মৌলবাদের লাগাতার উত্থান। আর আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি বিষয়টি স্পষ্ট করে তুলেছে। এসসিও-র উচিত সামগ্রিকভাবে মৌলবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা।”

উল্লেখ্য, এদিন SCO বৈঠকে অংশ নিতে দুশানবেতে রয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সম্মেলনের আগে রুশ বিদেশ মন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। জয়শংকর জানিয়েছেন, দু’জনের মধ্যে আফগানিস্তান-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। বলে রাখা ভাল, আফগানভূমে তালিবানের উত্থানে চিন্তিত ভারত। গৃহযুদ্ধে ক্ষতবিক্ষত দেশটিতে পাকিস্তানি প্রভাব রুখতে ও লগ্নি রক্ষায় গোপনে তালিবানের (Taliban) পাক বিরোধী গোষ্ঠীর সঙ্গে আলোচনাও চালাচ্ছে নয়াদিল্লি। কিন্তু নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়ে আফগানিস্তান নিয়ে রাশিয়া-ইরান-চিন-পাকিস্তান অক্ষ তৈরি হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ‘তোতাপাখির মতো সরকার হলে মানুষ সমর্থন করবে না’, তালিবানকে সতর্ক করলেন ইমরান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement