shono
Advertisement

‘আত্মনির্ভর ভারতের সূর্যোদয়ের সাক্ষী’, বিরোধী সুর উড়িয়ে নতুন ভবনে স্বমেজাজে মোদি

'এগিয়ে চলো, এগিয়ে চলো', বার্তা মোদির।
Posted: 01:14 PM May 28, 2023Updated: 01:26 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুমুল বিতর্কের মাঝেই আজ নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছেন প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদি। সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে এবার ফের তাঁর মুখে শোনা গেল আত্মনির্ভর ভারতের সুর। এদিন নতুন ভবনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, “এই ভবন আত্মনির্ভর ভারতের সূর্যোদয়ের সাক্ষী।”

Advertisement

২০১৪ সালে দিল্লির মসনদে আসীন হয়ে আত্মনির্ভর ভারতের বার্তা দিয়েছিলেন মোদি। প্রতিরক্ষা, প্রযুক্তি থেকে শুরু করে সবক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার আহ্বান জানান তিনি। এদিন নতুন সংসদ ভবনের উদ্বোধনেও একই সুর শোনা গেল তাঁর মুখে।

এদিন নতুন সংসদ ভবনে দাঁড়িয়ে মোদি বলেন, “এই নতুন ভবন শুধুমাত্র একটি স্থাপত্য নয়। এই ভবন ১৪০ কোটি ভারতবাসীর আকাঙ্খা। এটা বিশ্বের কাছে ভারতের দৃঢ়চিত্তের বার্তা।”       

[আরও পড়ুন: নীতি আয়োগের বৈঠকে অনুপস্থিত ১১ মুখ্যমন্ত্রী! ‘না এলে লোকসান আপনাদের’, সতর্কতা কেন্দ্রের]

ঐতিহ্যশালী সংসদ ভবন ভেঙ্গে নতুন করে সংসদ ভবন তৈরির প্রয়োজনীয়তা কী ছিল? ২০২০ সালে মোদি সরকার ৯৭১ কোটি টাকা খরচ নতুন সংসদ ভবন তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করতেই এই প্রশ্নে বিদ্ধ করেছিল বিরোধীরা। তাদের জবাব দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দিল্লিতে নতুন সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করে বলেছিলেন, পুরাতন সংসদ ভবন ভারতের স্বাধীনতা সংগ্রামের এবং গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের আত্মপ্রকাশের সাক্ষী ছিল। আর এই নতুন সংসদ ভবন দেশের ‘আত্মনির্ভর’ হয়ে ওঠার সাক্ষী থাকবে।

[আরও পড়ুন: ১০১ তম ‘মন কি বাতে’ সাভারকর প্রশস্তি মোদির, জোর ‘যুব সঙ্গমে’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement