shono
Advertisement

‘গরিবের ছেলে মোদি আপনাদের সেবায় তৎপর’, ‘PM বিশ্বকর্মা’ উদ্বোধনে বললেন প্রধানমন্ত্রী

১৩ হাজার কোটি টাকার প্রকল্পের সুবিধা পাবেন শিল্পী, কারিগর, ছোট ব্যবসায়ীরা।
Posted: 02:20 PM Sep 17, 2023Updated: 03:45 PM Sep 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের ৭৩তম জন্মদিনে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। রবিবার নয়াদিল্লির দ্বারকায় এক্সপো সেন্টার ‘যশোভূমি’ (YashoBhoomi) উদ্বোধন করেন মোদি। পাশাপাশি বিশ্বকর্মা জয়ন্তীতে সূচনা করলেন ‘পিএম বিশ্বকর্মা’ (PM Vishwakarma) প্রকল্পেরও। ১৩ হাজার কোটি টাকার এই প্রকল্পের সুবিধা পাবেন শিল্পী, কারিগর তথা ছোট ব্যবসায়ীরা। প্রকল্পের উদ্বোধন করে মোদি বলেন, “গরিবের ছেলে মোদি আপনাদের সেবায় সদা তৎপর।”

Advertisement

পিএম বিশ্বকর্মা যোজনার আওতায় ২০২৩-২৪ থেকে ২০২৭-২৮ আর্থিক বছরে ১৩ হাজার কোটি টাকা ব্যয় করবে কেন্দ্র। এই প্রকল্পের অধীন সুবিধাভোগীদের ১৫ হাজার টাকা পর্যন্ত টুলকিট প্রদান করা হবে। সুবিধাভোগীদের ৫০০ টাকা স্টাইপেন্ডে মৌলিক দক্ষতা প্রশিক্ষণ দেওয়া হবে। ৩ লক্ষ টাকা পর্যন্ত জামানত মুক্ত ঋণ দেওয়া হবে শিল্পী ও কারিগরদের। পাশাপাশি তৈরি করা পণ্যের জন্য গুণমান শংসাপত্র, ব্র্যান্ডিং এবং বিজ্ঞাপনের জন্য বিপনন সহায়তা করা হবে। মোট ১৮ ধরনের শিল্পী ও কারিগররা পিএম বিশ্বকর্মার সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: কংগ্রেসের দেখানো মানচিত্রে উধাও উত্তর-পূর্ব ভারত! ‘দেশদ্রোহী’ বলে তোপ হিমন্তর]

এদিন প্রধানমন্ত্রী বলেন, “অদূর ভবিষ্যতে কারিগরি প্রশিক্ষণ, প্রযুক্তি এবং সেই সংক্রান্ত সরঞ্জাম অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। সেই কারণেই ‘প্রধানমন্ত্রী বিশ্বকর্মা’ প্রকল্পের সূচনা।” উল্লেখ্য, পিএম বিশ্বকর্মা প্রকল্পের সুবিধা পাবেন কাঠমিস্ত্রি, কামার, স্বর্ণকার, রাজ মিস্ত্রি, নাপিত, মালাকার, ধোপা, দর্জি, ছুতোর, অস্ত্রকার, ভাস্কর, পাথর খোদাইকারী, পাথর ভাঙার কর্মী, মুচি/জুতা প্রস্তুতকারক, নৌকা নির্মাতা।

[আরও পড়ুন: অভিষেক থেকে রাহুল, বিরোধ ভুলে মোদিকে জন্মদিনের শুভেচ্ছা INDIA নেতাদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement