Advertisement

পরিবেশ রক্ষায় বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত, মন্তব্য মোদির

02:19 PM Jun 05, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশরক্ষায় সারা পৃথিবীর কাছে দৃষ্টান্ত গড়ে তুলতে সক্ষম হয়েছে ভারত। শনিবার বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) উপলক্ষে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এদিন একটি অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভাষণ দেন তিনি। এদিনের অনুষ্ঠান‌ে ২০২০ থেকে ২০২৫ এর মধ্যে ভারতে ইথানলের সংমিশ্রণ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির রিপোর্টও প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

Advertisement

সেপ্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘’’আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভারত আরও একটা বড় পদক্ষেপ করল। ইথানল সেক্টরের উন্নতির বিস্তারিত পথ নির্দেশিকা আজ প্রকাশ করা হয়েছে। অথচ আজ থেকে ৭-৮ বছর আগে ইথানল নিয়ে দেশে সেভাবে চর্চাই হত না। কিন্তু আজ ইথানল একবিংশ শতাব্দীর ভারতের অন্যতম অগ্রগণ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে।’’ তিনি মনে করিয়ে দেন, ইথানলের উপরে ফোকাস রাখার সুফল একদিকে যেমন পরিবেশের উপরে পড়তে শুরু করেছে, তেমনই কৃষকরাও এতে উপকৃত হচ্ছেন।

[আরও পড়ুন: পরা যাবে না জিন্স-টি শার্ট, কর্মীদের জন্য নয়া পোশাক বিধি চালু করল CBI]

প্রধানমন্ত্রী আরও জানান, ভারত ‘ইকোনমি ও ইকোলজি’ অর্থাৎ পরিবেশবিজ্ঞান ও অর্থনীতিকে একসঙ্গে নিয়ে এগতে চাইছে। এপ্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানান, পরিবেশকে রক্ষা করতে গেলে যে উন্নয়নের কাজকে আটকে রাখার প্রয়োজন পড়ে না তা প্রমাণ করে ভারত গোটা বিশ্বের কাছেই নজির স্থাপন করেছে।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক আয়োজিত এদিনের ওই অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী কৃষকদের সঙ্গেও কথাবার্তা বলেন। সেখানে পেট্রলের সঙ্গে ইথানলের সংমিশ্রণ ও বায়োগ্যাস সংক্রান্ত আলোচনা হয়। প্রসঙ্গত, এছাড়াও অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে ছিল পরিবেশ মন্ত্রক, বন ও জলবায়ু মন্ত্রক।

উল্লেখ্য, প্রতি বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। প্রকৃতিকে সম্মান জানাতেই এই নির্দিষ্ট দিনকে বেছে নিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। বিশ্ব পরিবেশ দিবসের ঘোষণা প্রথম করা হয়েছিল ১৯৭২ সালে। 

[আরও পড়ুন: ৫৮ দিনে সর্বনিম্ন দেশের দৈনিক করোনা সংক্রমণ, স্বস্তি দিচ্ছে সুস্থতার হার]

Advertisement
Next