Advertisement

করোনা আবহে চলতি সপ্তাহে বসছে জি৭ সম্মেলন, ভারচুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি

08:40 PM Jun 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) আমন্ত্রণে সাড়া দিয়ে জি৭ শীর্ষ সম্মেলনে (G7 Summit) যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তবে সশরীরে নয়, ১২ এবং ১৩ জুন ভারচুয়ালি এই বৈঠকে থাকবেন তিনি। কথা বলবেন জি৭ অন্তর্ভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতাদের সঙ্গে। শুক্রবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফ থেকে সাংবাদিক সম্মেলনে একথাই জানানো হল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়েছিলেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। সেখানেই তিনি জানান, আগামী ১২ এবং ১৩ জুন জি৭ শীর্ষ সম্মেলনের বর্দ্ধিত বৈঠকে ভারচুয়ালি যোগদান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা পরবর্তী যুগে কীভাবে ঘুরে দাঁড়াবে বিশ্ব? পৃথিবীর জলবায়ুর পরিবর্তন বা আবহাওয়ার সংকট কীভাবে দূর করা সম্ভাব? জি৭ অন্তর্ভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতাদের সঙ্গে সেই নিয়েও আলোচনা সারবেন প্রধানমন্ত্রী মোদি। যদিও এর আগে প্রধানমন্ত্রীর এই বৈঠকে যোগদান করা নিয়েই সংশয় দেখা দিয়েছিল। একমাস আগেই বিদেশমন্ত্রক জানিয়েছিল, দেশের করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় সশীরে ব্রিটেনের সম্মেলনে উপস্থিত থাকবেন না প্রধানমন্ত্রী। তবে এবার তাঁর ভারচুয়ালি উপস্থিত থাকার কথা জানানো হয়েছে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশ ভোটের আগেই নির্বাচন কমিশনার পদে যোগী ‘ঘনিষ্ঠ’, তুঙ্গে বিতর্ক]

প্রসঙ্গত, গত জানুয়ারিতে জি৭ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পান প্রধানমন্ত্রী। ভারত ছাড়াও গত ২ বছর ধরেই এই সম্মেলনে অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রিত হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া। মূলত ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়ন-কে নিয়ে গঠিত জি৭। পরবর্তী সময়ে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। আর এবার ভারত-সহ তিন অতিথি দেশ ছাড়াও দক্ষিণ আফ্রিকাও যোগ দেবে এই সম্মেলনে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে, এদিনের সাংবাদিক সম্মেলনে চিনের উদ্দেশে ভারতীয়দের ভিসা দেওয়ার প্রসঙ্গটিও উত্থাপন করা হয়। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচিবলেন, চিনের সঙ্গে সরাসরি বিমান পরিষেবা চালু না হলেও ভারতে তাঁদের প্রবেশে কোনওরকম নিষেধাজ্ঞা জারি নেই। সেখানে ভারতীয়দের এখনও ভিসা দিচ্ছে না চিন। এরপরই তিনি আশাপ্রকাশ করেন, চিনা দূতাবাসও হয়তো দ্রুত ভারতীয়দের ভিসা প্রদান করবে।

[আরও পড়ুন: রাজস্ব ঘাটতি বাবদ ১৭ রাজ্যকে ৯ হাজার ৮৭১ কোটি টাকা কেন্দ্রের, তালিকায় বাংলাও]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next