shono
Advertisement

বিশ্ব অর্থনীতিতে অবদান, ফের আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন মোদি

২০১৮ 'সিওল পিস প্রাইজ'-এ সম্মানিত হচ্ছেন প্রধানমন্ত্রী। The post বিশ্ব অর্থনীতিতে অবদান, ফের আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 07:29 PM Oct 24, 2018Updated: 07:29 PM Oct 24, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের চ্যাম্পিয়ন অফ দ্য আর্থের পর ফের আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্ব তথা ভারতের অর্থনীতিতে অবদানের জন্য প্রধানমন্ত্রীকে স্বীকৃতি দিচ্ছে কোরিয়া। ২০১৮ ‘সিওল পিস প্রাইজ’-এ সম্মানিত হচ্ছেন প্রধানমন্ত্রী। বুধবার বিবৃতি দিয়ে একথা জানিয়েছে বিদেশমন্ত্রক। সিওল পিস প্রাইজ কমিটি ভারতের অর্থনীতিকে স্বচ্ছ করার জন্য মোদির একাধিক প্রয়াসে সাধুবাদ জানাতেই এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

[রাফালে নিয়ে প্রশ্ন তুলেই সরতে হল সিবিআই ডিরেক্টরকে!]

ক্ষমতায় আসার পর থেকেই দেশের অর্থনীতিকে দুর্নীতিমুক্ত এবং স্বচ্ছ করার পক্ষে সওয়াল করে আসছেন প্রধানমন্ত্রী। নোট বাতিল, জিএসটির মত অর্থনৈতিক সংস্কারগুলিও সেই উদ্দেশ্যেই করা। এই উদ্যোগগুলির সাফল্য নিয়ে বিরোধীরা যতই প্রশ্ন তুলুক একাধিক আন্তর্জাতিক ফোরামে তা প্রশংসিত হয়েছে। একাধিক আন্তর্জাতিক সংস্থার সমীক্ষাতে দেখা গিয়েছে মোদির অর্থনীতি অর্থাৎ ‘মোদিনোমিকস'(Modinomics) দরাজ সার্টিফিকেট পেয়েছে। এবার আরও একটি আন্তর্জাতিক ফোরাম স্বীকৃতি দিতে চলেছে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক দর্শনকে। ভারত তথা বিশ্ব অর্থনীতিতে অবদানের জন্য সিওল পিস প্রাইজ পেতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিদেশমন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, পুরস্কার কমিটি দুর্নীতিমুক্ত স্বচ্ছ্ব অর্থনীতি গড়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে। মোদির অর্থনীতি গরিব বড়লোকের ফারাক ঘুচিয়ে দিয়েছে বলে মনে করছে পুরস্কার কমিটি।

[সিবিআই এখন বিজেপি ব্যুরো অব ইনভেস্টিগেশন, বিতর্কের মধ্যেই তোপ মমতার]

দক্ষিণ কোরিয়ার এই সম্মান পেয়ে অভিভূত প্রধানমন্ত্রীও। তিনি সিওল পিস প্রাইজ কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বলেও জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, দুই দেশের মধ্যে আলোচনা করে একটি দিন বেছে নেওয়া হবে, সেদিনই সরকারিভাবে প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। ১৯৯০ থেকে সিওল পিস প্রাইজ দেওয়া হচ্ছে। মোদির আগে মোট ১৩ জন এই পুরস্কার পেয়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য রাষ্ট্রসংঘের প্রাক্তন মহাসচিব কোফি আন্নান, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল।

The post বিশ্ব অর্থনীতিতে অবদান, ফের আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement