shono
Advertisement
Budget session

বাজেট অধিবেশনের আগে লক্ষ্মীবারে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক, আগামীর রূপরেখা দেবেন মোদি

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দিল্লির সদর দপ্তরে বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠকেও আগামী পাঁচ বছর সরকার কি করা উচিত তা নিয়ে আলোচনা হবে বলে সূত্রের খবর।
Published By: Subhajit MandalPosted: 09:43 PM Jul 17, 2024Updated: 09:43 PM Jul 17, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: ২২ জুলাই থেকে সংসদের বাদল অধিবেশন। তার আগে বৃহস্পতিবার বসছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে হবে এই বৈঠক। অধিবেশের দ্বিতীয় দিনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যে বাজেট পেশ করবেন মন্ত্রিসভার বৈঠকে তা নিয়ে আলোচনা হবে। আবার এদিন সন্ধ্যায় দলীয় কার্যালয়ে মোদির উপস্থিতিতেই দলের সংসদীয় বোর্ডের বৈঠক রয়েছে। সেখানে সরকারের আগামী পাঁচ বছরের রূপরেখা কি তার ব্যাখ্যা প্রধানমন্ত্রী দেবেন বলে জানা গিয়েছে।

Advertisement

লোকসভা নির্বাচনের আগে অন্তর্বতী বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই বাজেটে তেমন চমক কিছু না থাকলেও এবার ভোটমুখী কয়েকটি রাজ্যের কথা মাথায় রেখে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। লোকসভা ও ১৩টি বিধানসভার উপনির্বাচনে ফলাফলের কথা মাথায় রেখেই বাজেটে কিছু জনমুখী ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক কারবারিরা। তাঁদের মতে, মোদির নেতৃত্বে এনডি (NDA) জোট সরকার গঠন হলেও দেশজুড়ে জনসাধারণের কাছে নেতিবাচক বার্তা গিয়েছে। তার প্রভাব পড়েছে বিধানসভার উপনির্বাচনেও। ফলে উজ্জীবিত বিরোধী ইন্ডিয়া (INDIA) জোট অধিবেশনে আরও এককাট্টা হয়ে সরকারকে চেপে ধরবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: গুরগাঁওয়ের হাসপাতালে কাজাখস্তানের প্রৌঢ়াকে ধর্ষণ ছেলের বয়সি যুবকের! গ্রেপ্তার অভিযুক্ত]

আবার চলতি বছরে শেষে ও নতুন বছরের শুরুতে এমন বেশ কয়েকটি রাজ্যে ভোট রয়েছে যেখানে দলের ফল খারাপ হয়েছে। এর মধ্যে রয়েছে মহারাষ্ট্র বা হরিয়ানার মতো রাজ্য যেখানে ইন্ডিয়া জোট অনেকটাই পিছনে ফেলে দিয়েছে গেরুয়া শিবিরকে। এছাড়াও নতুন বছরের শুরুতে হবে দিল্লি বিধানসভার ভোট। দিল্লিতে যদিও সাতে সাত পেয়েছে বিজেপি। কিন্তু ২০১৯ সালেও সবকটি আসন বিজেপি পেলেও সরকার গড়ে আম আদমি পার্টি (Aam Aadmi Party)। লোকসভার পর মহারাষ্ট্র, হরিয়ানা বা দিল্লির মতো রাজ্যে জয় না পেলে দল ও সরকারের মুখ পুড়বে। ফলে বাজেটে সেদিকটাও নজরে রাখতে হবে অর্থমন্ত্রীকে বলে মনে করছে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: কেন্দ্রের ন্যায় সংহিতা খতিয়ে দেখবে রাজ্য, কমিটিতে প্রাক্তন বিচারপতি-সহ একাধিক মন্ত্রী

এদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দিল্লির সদর দপ্তরে সংসদীয় বোর্ডের বৈঠকেও আগামী পাঁচ বছর সরকার কি করা উচিত তা নিয়ে আলোচনা হবে বলে সূত্রের খবর। সেখানে দিশা দেখানোর কাজ করবেন নরেন্দ্র মোদি। এছাড়াও বাদল অধিবেশনে বিরোধীদের মোকাবিলায় এনডিএ জোটের রণকৌশল নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভা নির্বাচনের আগে অন্তর্বতী বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।
  • সেই বাজেটে তেমন চমক কিছু না থাকলেও এবার ভোটমুখী কয়েকটি রাজ্যের কথা মাথায় রেখে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
  • লোকসভা ও ১৩টি বিধানসভার উপনির্বাচনে ফলাফলের কথা মাথায় রেখেই বাজেটে কিছু জনমুখী ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক কারবারিরা।
Advertisement