shono
Advertisement

বিক্রমের অবতরণের সময় ছিলেন দক্ষিণ আফ্রিকায়, দেশে ফিরেই বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাৎ মোদির

শনিবারই দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।
Posted: 08:27 PM Aug 25, 2023Updated: 08:27 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযানের (Chandrayaan 3) সাফল্যের পর ইসরোর (ISRO) বিজ্ঞানীদের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে, শনিবারই বেঙ্গালুরুতে ইসরোর দপ্তরে গিয়ে বিজ্ঞানীদের শুভেচ্ছা জানাবেন তিনি। ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার কারণে চন্দ্রযানের ল্যান্ডিংয়ের সময়ে ইসরোর দপ্তরে থাকতে পারেননি মোদি (Narendra Modi)। তাই বিদেশ সফর থেকে ফিরেই প্রথমে ইসরোর দপ্তরে যাবেন প্রধানমন্ত্রী।

Advertisement

ব্রিকস সম্মেলনের পরেই একদিনের জন্য গ্রিস সফরে গিয়েছেন মোদি। সেখান থেকেই সোজা বেঙ্গালুরু পৌঁছবেন তিনি। বিমানবন্দরেই প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন বিজেপির নেতা-কর্মীরা। বিমানবন্দর থেকে ইসরোর দপ্তরে রওনা দেবেন প্রধানমন্ত্রী। সেখানে পৌঁছে প্রায় এক ঘণ্টা বিজ্ঞানীদের সঙ্গে সময় কাটাবেন।

[আরও পড়ুন: ওয়ানড়ে পাহাড়ি বাঁকে নিয়ন্ত্রণ হারিয়ে ২৫ ফুট গভীরে জিপ, মৃত অন্তত ৯]

প্রসঙ্গত, ২৩ আগস্ট ইতিহাস গড়ে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে গিয়েছে ভারতের চন্দ্রযান। বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের মাটি ছুঁয়েছে ভারতের ল্যান্ডার বিক্রম। তবে দেশের এই ঐতিহাসিক সাফল্যে সশরীরে ইসরোর দপ্তরে থাকতে পারেননি মোদি। যদিও ভারচুয়ালি এই ল্যান্ডিং প্রক্রিয়া দেখেছিলেন তিনি। বিক্রমের ল্যান্ডিংয়ের পরেই ইসরো চেয়ারম্যান এস সোমনাথকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ নিয়ে বরাবরই যথেষ্ট উৎসাহ দেখিয়েছেন মোদি। ২০১৯ সালে চন্দ্রযান ২এর ল্যান্ডিংয়ের সময়ে ইসরোর দপ্তরে হাজির ছিলেন তিনি। বিক্রম ব্যর্থ হওয়ার পরে জড়িয়ে ধরে সান্ত্বনা দিয়েছিলেন ইসরোর তৎকালীন চেয়ারম্যানকে। ২০২৩ সালে সফল অভিযানের পরে ব্রিকসের মঞ্চেও চন্দ্রযানের ভূয়সী প্রশংসা শোনা যায়। এবার দেশে ফিরে কৃতী বিজ্ঞানীদের সাক্ষাৎ পেতে অপেক্ষায় মোদি।

[আরও পড়ুন: কবির সঙ্গে প্রেম, অন্তঃসত্ত্বা হতেই খুন! ২০ বছর পর জেলমুক্ত উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement