shono
Advertisement
Eid

সংঘাত ভুলে ভ্রাতৃত্বের বার্তা! 'চিনপন্থী' মুইজ্জুকে ইদের শুভেচ্ছা মোদির

শুভেচ্ছাবার্তায় মোদি মনে করিয়ে দিয়েছেন দুদেশের সাংস্কৃতিক ও সভ্যতার যোগসূত্রের কথা।
Posted: 08:36 AM Apr 11, 2024Updated: 08:50 AM Apr 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে ইদ-উল-ফিতরের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত মাস তিনেক ধরে নানা কারণে নয়াদিল্লির সঙ্গে মালের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। কিন্তু খুশির ইদে সংঘাত ভুলে দ্বীপরাষ্ট্রটির মানুষদের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন মোদি। পাশাপাশি তিনি মনে করিয়ে দিয়েছেন দুদেশের সাংস্কৃতিক ও সভ্যতার যোগসূত্রের কথা।

Advertisement

বুধবার মালদ্বীপকে ইদের শুভেচ্ছা জানিয়ে মোদি বলেন, "ইদ-উল-ফিতর ঐতিহ্যবাহী উৎসব। যা আমরা উৎসাহের সঙ্গে উদযাপন করি। এই উৎসব বিশ্বজুড়ে মানুষকে সহানুভূতি, ভ্রাতৃত্ব এবং একতার মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়। যা একটি শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তোলার জন্য অপরিহার্য। এটাই আমরা সকলে আশা করি।"

মোদির এই বিশেষ এক্স হ্যান্ডেলে তুলে ধরে মালদ্বীপের ভারতীয় হাইকমিশনের। লেখা হয়, 'মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর উষ্ণ অভিনন্দন জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু, তাঁর সরকার ও মালদ্বীপের মানুষজনদের।'

 

উল্লেখ্য, মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু যে চিনের হাতে তামাক খান সেকথা সকলের জানা। বেজিংয়ের উস্কানিতেই ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়েছে মালে। দেশ থেকে ভারতীয় সেনা সরানোর নির্দেশ দেওয়া, প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্য এইরকম একাধিক বিষয়ে দিল্লির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকেছে মালদ্বীপের। কিন্তু এই টানাপড়েনের মাঝেও পড়শি দেশে সাহায্যের হাত বাড়িয়ে রেখেছে ভারত। মালদ্বীপে জরুরি পণ্যের জোগান বজায় রেখেছে দিল্লি। এহেন মানবিক পদক্ষেপে রীতিমতো আপ্লুত দ্বীপরাষ্ট্রের বিদেশমন্ত্রী মুসা জামির। গত সপ্তাহেই দুই দেশের মধ্যে বন্ধুত্ব অটুট ও সময়পরীক্ষিত বলে কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন তিনি।   

[আরও পড়ুন: রামের ছবি বুকে আঁকড়ে প্রচার অরুণ গোভিলের, শুনতে হল ‘গো ব্যাক’ স্লোগান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত মাস তিনেক ধরে নানা কারণে নয়াদিল্লির সঙ্গে মালের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে।
  • কিন্তু খুশির ইদে সংঘাত ভুলে দ্বীপরাষ্ট্রটির মানুষদের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন মোদি।
  • পাশাপাশি তিনি মনে করিয়ে দিয়েছেন দুদেশের সাংস্কৃতিক ও সভ্যতার যোগসূত্রের কথা।
Advertisement