Advertisement

কৃষক বন্ধু কেন্দ্র! চাষিদের জন্য এক লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর

12:28 PM Aug 09, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের উন্নতি করতে হলে কৃষি পরিকাঠামো (Agriculture Infrastructure) উন্নয়ন প্রয়োজন। বারবার এ কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার কৃষি পরিকাঠামো উন্নয়নের জন্য এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। রবিবার ভারচুয়াল কনফারেন্সের মাধ্যমে কৃষকদের জন্য নতুন প্রকল্প ‘কৃষি পরিকাঠামো তহবিল’-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অর্থের সাহায্যে কৃষকরা ফসল সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজ-সহ একাধিক অত্যাধুনিক ব্যবস্থা করতে পারবে। ফলে দেশের কৃষিতে বিপ্লব আসবে বলে আশা প্রধানমন্ত্রীর। তবে সরাসরি কোনও আর্থিক সাহায্য নয়, বরং ঋণের মাধ্যমেই চাষিরা এই অর্থ পাবেন। 

Advertisement

এদিন নাবার্ডের একাধিক কর্মকর্তার সঙ্গে ভারচুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই এক লক্ষ কোটি টাকার তহবিলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। বিভিন্ন ব্যাংকের মাধ্যমে এই অর্থ কৃষকরা ঋণ হিসেবে নিতে পারবেন। নাবার্ডের সঙ্গে এ নিয়ে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মউ স্বাক্ষরিতও হয়েছে।  প্রধানমন্ত্রীর কিষাণ যোজনারই অন্তর্গত এই তহবিল। পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি যোজনার ষষ্ঠ কিস্তির অর্থও নাবার্ডের অ্যাকাউন্টে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে খবর, এই যোজনার মাধ্যমে সারা দেশের প্রায় দশ কোটি চাষি আর্থিক সুবিধা পান। এই ক্ষেত্রে ৭৫ হাজার কোটি টাকা খরচ হয় বলে দাবি। 

Advertising
Advertising

[আরও পড়ুন : অযোধ্যায় মসজিদের পাশে তৈরি হবে হাসপাতাল-লাইব্রেরি, শিলান্যাসে আমন্ত্রণ যোগীকেও!]

প্রসঙ্গত, জুলাই মাসেই কৃষি পরিকাঠামো উন্নয়নে বরাদ্দের কথা ঘোষণা করা হয়েছিল। তবে আর্থিক সাহায্য নয়। বরং ঋণের মাধ্যমে মিলবে এই অর্থ। তবে সেক্ষেত্রে সুদে বেশকিছুটা ছাড় মিলবে। পাশাপাশি, দেশের ক্ষুদ্র চাষিদের পাশে দাঁড়াতে একাধিক উদ্যোগের কথা এদিন আরও একবার মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। কিষান রেলের সাফল্যর কথাও তুলে ধরেন তিনি। সব মিলিয়ে বিহার নির্বাচনের আগে কেন্দ্রের কৃষকবন্ধু ভাবমূর্তি তুলে ধরতে মরিয়া প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন : আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ, ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা]

The post কৃষক বন্ধু কেন্দ্র! চাষিদের জন্য এক লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next