Advertisement

Ujjwala 2.0 প্রকল্পের সূচনা PM Modi’র, এবার ঠিকানার প্রমাণপত্র ছাড়াও মিলবে LPG!

07:08 PM Aug 10, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের মাস ছয়েক আগে, আজ উজ্জ্বলা যোজনার দ্বিতীয় সংস্করণের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মঙ্গলবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরপ্রদেশের মাহোবা জেলায় প্রধানমন্ত্রী Ujjwala 2.0 যোজনার সূচনা করেছেন। কেন্দ্রের দাবি, দ্বিতীয় সংস্করণে আরও এক কোটি পরিবারকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। শুধু তাই নয়, এবার থেকে গ্যাসের কানেকশনের পাশাপাশি প্রথমবার বিনামূল্যে সিলিন্ডার রিফিল করারও সুবিধা থাকছে।

Advertisement

এর পাশাপাশি কেন্দ্রের বড় ঘোষণা, এবার থেকে গ্যাস পেতে আর আলাদা করে স্থায়ী ঠিকানার শংসাপত্র দিতে হবে না। শুধুমাত্র নিজেদের পরিচয়েই গ্যাস নিতে পারবেন। সেজন্য স্বঘোষণাই যথেষ্ট। মূলত পরিযায়ী শ্রমিকদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। প্রধানমন্ত্রী এদিন দাবি করেছেন, “এবার থেকে আমাদের পরিযায়ী ভাইবোনেদের আর ঠিকানার প্রমাণপত্রের জন্য এদিক-ওদিক ঘুরে বেড়াতে হবে না। সরকার আপনাদের সততায় পূর্ণ আস্থা রাখে। আপনাকে শুধু আপনার ঠিকানার সেলফ ডিক্লারেশন দিতে হবে। তাতেই গ্যাস পেয়ে যাবেন। বুন্দেলখন্ড-সহ উত্তরপ্রদেশের অন্য প্রান্ত এবং অন্যান্য রাজ্যের বহু মানুষ এখন থেকে বাইরে কাজে যান। এবার থেকে তাঁদের আর গ্যাস পেতে সমস্যা হবে না। কাঠের উনুনে নয়, এবার গোটা দেশের সব পরিবারে গ্যাস কানেকশন থাকা উচিত।” 

Advertising
Advertising

[আরও পড়ুন: রাজ্যসভায় বিজেপি সাংসদদের অনুপস্থিতি নিয়ে ক্ষুব্ধ PM Modi, চাইলেন তালিকা]

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী উজ্বলা যোজনা (PMUY) নরেন্দ্র মোদির আমলের জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে একটি। উনিশের লোকসভা নির্বাচনেও উজ্বলার সাফল্য নিয়ে জোরকদমে প্রচার করেছিল গেরুয়া শিবির। কেন্দ্রের দাবি, এই মুহূর্তে দেশের ৮ কোটি পরিবার এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন। এরপর আরও এক কোটি পরিবার এই প্রকল্পের সুবিধাভোগীদের তালিকায় আসবেন। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে এই ঘোষণা বেশ তাৎপর্যপূর্ণ।

Advertisement
Next