shono
Advertisement
PM Narendra Modi

EVM রায় নিয়ে মুখ খুললেন মোদি, বিহারে মুসলিমদের সংরক্ষণ নিয়ে তোপ কংগ্রেসকে

Published By: Kishore GhoshPosted: 02:52 PM Apr 26, 2024Updated: 04:41 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যালট নয়, ভোট হবে ইভিএমে। নির্বাচন চলাকালীন রায় দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। তাছাড়া ইভিএমের সঙ্গে ১০০ শতাংশ ভিভিপ্যাট মিলিয়ে দেখার আর্জিও খারিজ করেছে শীর্ষ আদালত। এই রায়কে হাতিয়ার করে বিরোধীদের কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বিহারের জনসভা থেকে তিনি বলেন, আজকে যখন ইভিএমে সততার সঙ্গে ভোট দিচ্ছেন দেশের নাগরিকরা, তখনও যে কোনও প্রকারে ইভিএম থেকে রেহাই চায় কংগ্রেস-সহ বিরোধীরা। ব্যালটে ভোটের দিনে 'নিয়মিত বুথ দখল চলত', সেকথাও মনে করিয়ে দেন। পাশাপাশি বিহারে মুসলিমদের সংরক্ষণ নিয়ে কংগ্রেসকে তোপ দাগেন মোদি।

Advertisement

শুক্রবার বিহারের অরোরিয়ার সভা থেকে কংগ্রেস এবং লালুপ্রসাদ যাদবের দল আরজেডিকে তীব্র আক্রমণ শানান মোদি। বলেন, 'আরজেডি-কংগ্রেসের জোট ভারতীয় সংবিধানের তোয়াক্কা করে না। তারা কয়েক দশক ধরে জনগণকে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে দেয়নি। বুথ দখল ছিল সাধারণ ঘটনা। ভোট দেওয়ার জন্য ঘরের বাইরে বেরতে দেওয়া হত না। আজ যখন গরিব এবং সৎ ভোটারদের শক্তি ইভিএম, তখন তার থেকে রেহাই পেতে চাইছে ওরা...। শক্তিশালী রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। জানিয়ে দিয়েছে যে পুরনো ব্যালট পেপার পদ্ধতি ফিরবে না।'

 

[আরও পড়ুন: বিয়েবাড়ি যেন শ্মশান! বাজির আগুনে ঝলসে মৃত ৩ শিশু-সহ ৬

সংরক্ষণ নিয়ে কংগ্রেসকে তোপ দেগে প্রধানমন্ত্রী বলেন, 'আমি দায়িত্ব নিয়ে বলছি যে এসসি, এসটি, ওবিসিদের সংরক্ষণ কেড়ে নেওয়ার ছক কষেছে কংগ্রেস। যদিও বাবাসাহেব ভীমরাও আম্বেদকর স্পষ্ট ভাষায় বলেছিলেন, ভারতে ধর্মভিত্তিক সংরক্ষণ থাকতে পারে না।' উল্লেখ্য, কর্নাটকের সভাতে প্রধানমন্ত্রী মোদি বলেন, ওবিসিদের ২৭ শতাংশ সংরক্ষণের সিংহভাগ পায় মুসলিমরা। মোদির দাবি, এমনকী বিহারেও একই কাজ করতে চায় তারা।

 

[আরও পড়ুন: বাম আমলে বঞ্চিত, প্রাথমিকে ৮০০ শিক্ষক নিয়োগের নির্দেশ কোর্টের]

প্রসঙ্গত, লোকসভা নির্বাচন চলাকালীনই সুপ্রিম কোর্টে ইভিএমের (EVM) ভোটের সঙ্গে ভিভিপ্যাট (VVPAT) স্লিপ মিলিয়ে দেখার আবেদনের শুনানি শুরু হয় এদিন। ব্যালটে ভোটগ্রহণ চেয়েও আবেদন জমা পড়ে। ভোটে কারচুপি রুখতে ভোটারদের হাতে ভিভিপ্যাট স্লিপ তুলে দেওয়ারও প্রস্তাব ওঠে। তবে শুক্রবার সুপ্রিম কোর্টে তিনটি আর্জিই খারিজ করা হয়। বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চের মতে, অন্ধভাবে কোনও ব্যবস্থাকে অবিশ্বাস করলে অযৌক্তিক সন্দেহ তৈরি হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement