shono
Advertisement

যুদ্ধবিমানে সওয়ার মোদি, আকাশের বুক চিরে উড়ল অত্যাধুনিক তেজস

বেঙ্গালুরুতে হ্যালের দপ্তরে গিয়েছেন মোদি।
Posted: 01:05 PM Nov 25, 2023Updated: 01:29 PM Nov 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তেজস ফাইটারে সওয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেঙ্গালুরুতে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডের দপ্তরে গিয়েছেন তিনি। আর সেখানেই শনিবার ওই যুদ্ধবিমানে প্রায় ৪৫ মিনিটের উড়ানে শামিল হতে দেখা গেল তাঁকে।

Advertisement

বেঙ্গালুরুতে কীভাবে চলছে তেজসের (Tejas fighter) নির্মাণ তা খতিয়ে দেখতেই সেখানে গিয়েছেন মোদি। আগেই এক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী (PM Modi) হ্যালের নির্মাণ বিভাগের কাজ খতিয়ে দেখবেন। যার মধ্যে মূল ফোকাস অবশ্যই থাকবে তেজস নির্মাণের বিষয়টি।
এদিন নিজের এক্স হ্যান্ডলে মোদি জানিয়েছেন তাঁর তেজসে চড়ার অভিজ্ঞতার কথা। লিখেছেন, ‘ছোট্ট একটা উড়ান সম্পন্ন করলাম তেজসে। অবিশ্বাস্য অভিজ্ঞতায় সমৃদ্ধ হলাম। আমাদের দেশীয় নির্মাণ দক্ষতার প্রতি আমার আস্থা বাড়ল। এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব ও আশা অনুভব করলাম।’

[আরও পড়ুন: বৈঠকে ভারত-বাংলাদেশের বিদেশ সচিব, উত্তর-পূর্বে সন্ত্রাসের মেঘ দেখছে দিল্লি?]

বহুদিন ধরেই ‘আত্মনির্ভর ভারতে’র উপরে জোর দিতে চেয়েছেন মোদি। স্বদেশীয় উৎপাদনে তাঁর উচ্চাকাঙ্ক্ষার কথা জানিয়েছেন। আর সেই পথে এক অন্যতম মাইলফলক হয়ে উঠেছে তেজস। তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হ্যাল। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। বায়ুসেনার জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলির জায়গা নিচ্ছে তেজস। ভারত কেবলমাত্র এই বিমানের ব্যবহার শুরু করেছে তা নয়। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ এই বিমান কেনায় আগ্রহও দেখিয়েছে।

[আরও পড়ুন: শেষ পর্যায়ে হঠাৎ বিপত্তি! উত্তরকাশীতে ফের থমকে গেল উদ্ধারকাজ, উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement