shono
Advertisement

Breaking News

সফলভাবে অবতরণ করুক চন্দ্রযান, প্রার্থনায় নিউ ইয়র্ক থেকে বারাণসী

সকলকে নিশ্চিন্ত হওয়ার আশ্বাস দিচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা।
Posted: 10:28 AM Aug 23, 2023Updated: 10:30 AM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই তৈরি হতে চলেছে ইতিহাস। চাঁদের (Moon) আবহাওয়া ঠিক থাকলে ভারতীয় সময় ৬টার একটু পরেই পৃথিবীর একমাত্র উপগ্রহের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করবে বিক্রম। আপাতত সেই অপেক্ষাতেই দেশবাসী। কিন্তু মনের ভিতরে কাঁটার মতো লেগে রয়েছে গতবারের স্মৃতি। চন্দ্রযান ২-এর ব্যর্থতা ভুলে নয়া ইতিহাস গড়তে শুরু হয়েছে প্রার্থনা। নিউ ইয়র্ক থেকে বারাণসী, সর্বত্রই ভারতীয়রা চন্দ্রযান ৩-এর সাফল্য কামনা করে পূজার্চনা শুরু করেছেন।

Advertisement

বারাণসীতে দেখা গিয়েছে, সাধুরা যজ্ঞ করছেন। একই দৃশ্য মধ্যপ্রদেশের উজ্জয়িনীতেও। সেখানে শ্রীমহাকালেশ্বর মন্দিরে ‘ভস্ম আরতি’ করা হচ্ছে। ঋষিকেশের পরমার্থ নিকেতনে বিশেষ গঙ্গা আরতিও শুরু হয়েছে। পাশাপাশি নিউ জার্সিতে ওম শ্রী সাই বালাজি মন্দির ও মনরোর কালচারাল সেন্টারেও দেখা গিয়েছে সকলকে প্রার্থনা করতে। উত্তরপ্রদেশের হজরত শাহ মিনা শাহ দরগায় প্রার্থনা করতে দেখা যায় বিজেপি নেতা মহসিন রাজাকেও। সকলের প্রার্থনা একটাই। বিক্রম যেন সফলভাবে সফট ল্যান্ডিং করতে পারে চাঁদের দক্ষিণ মেরুতে।

[আরও পড়ুন: সেফ ল্যান্ডিং করতে পারবে তো চন্দ্রযান? ‘দুশ্চিন্তার কিচ্ছু নেই’, আত্মবিশ্বাসী ইসরোর বিজ্ঞানীরা]

এদিকে দুশ্চিন্তা উড়িয়ে সকলকে নিশ্চিন্ত হওয়ার আশ্বাস দিচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা। “দুশ্চিন্তার কিচ্ছু নেই। ফিঙ্গার ক্রস করে, টেনশনে টিভির পর্দায় চোখ রাখতেও হবে না। ফুরফুরে মেজাজে থাকুন। আজ ‘আমরা করব জয় নিশ্চয়’। মহাবিশ্বের কোনও কিছুই আর অঘটন ঘটাতে পারবে না। চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) সব কিছু খারাপ হয়ে গেলেও একদম সেফ ল‌্যান্ডিং করবে। এবার এতটাই আত্মবিশ্বাসী আমরা।” গভীর প্রত্যয়ে এই কথাগুলিই জানালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোয় (ISRO) কর্মরত এক তরুণ বাঙালি বিজ্ঞানী।

[আরও পড়ুন: ‘২-১ কোটি মুসলিম মরলেও ক্ষতি নেই’, বিস্ফোরক মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement