shono
Advertisement

নতুন সংসদ ভবনে প্রথম সম্ভাষণ, রাষ্ট্রপতি মুর্মুর মুখে রামমন্দির থেকে তিন তালাক

স্বাগত ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণে উঠে এল নয়াদিল্লিতে জি২০ আয়োজন থেকে চন্দ্রযানের সাফল্য- নানা বিষয়ই। পাশাপাশি রামমন্দির প্রসঙ্গেও উচ্ছ্বসিত রাষ্ট্রপতি।
Posted: 12:37 PM Jan 31, 2024Updated: 07:56 AM Feb 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার শুরু হল সংসদের বাজেট অধিবেশন (Budget Session)। আর স্বাগত ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) ভাষণে উঠে এল নয়াদিল্লিতে জি২০ আয়োজন থেকে চন্দ্রযানের সাফল্য- নানা বিষয়ই। পাশাপাশি রামমন্দির প্রসঙ্গেও আপ্লুত রাষ্ট্রপতি।

Advertisement

তাঁকে এদিন বলতে শোনা যায়, ”মানুষ শতাব্দীর পর শতাব্দী ধরে অযোধ্যায় রামমন্দিরের জন্য অপেক্ষা করেছে। সেই স্বপ্ন পূরণ হয়েছে। মানুষ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার অবসানও চেয়েছিল। আজ ৩৭০ ধারা ইতিহাস।” তিন তালাকের প্রথার অবলুপ্তি প্রসঙ্গেও উচ্ছ্বাস প্রকাশ করেন মুর্মু।

এদিকে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’ প্রসঙ্গে কথা বলার পাশাপাশি দ্রৌপদী মুর্মু জানালেন, দেশ ক্রমেই টুরিজম ক্ষেত্রে উন্নতি করে চলেছে। আন্দামান ও লাক্ষাদ্বীপ যাওয়ার বিষয়ে যেমন পর্যটকদের আগ্রহ রয়েছে, তেমনই অযোধ্যায় রামমন্দির দর্শনে নেমেছে মানুষের ঢল। 

[আরও পড়ুন: বাজেট অধিবেশনেই CAA লাগুর পরিকল্পনা! কোন পথে হাঁটছে কেন্দ্র?]

রাষ্ট্রপতিকে এপ্রসঙ্গে বলতে শোনা যায়, ”টুরিজম একটা এমন ক্ষেত্র, যেখানে তরুণদের চাকরির সুযোগ রয়েছে। উত্তরপূর্বে রেকর্ডসংখ্যক টুরিস্টরা এসেছেন। আন্দামান দ্বীপপুঞ্জ কিংবা লাক্ষাদ্বীপে বেড়াতে যাওয়া নিয়ে মানুষের মধ্যে প্রবল আগ্রহ। পাশাপাশি অযোধ্যা ধামে ‘প্রাণপ্রতিষ্ঠা’র পরে ১৩ লক্ষ ভক্ত সমাগম হয়েছে।”

এদিন রাষ্ট্রপতি আরও বলেন, ”নয়া সংসদ ভবনে এটাই আমার প্রথম ভাষণ। এই অসাধারণ ভবনটির নির্মাণ হয়েছে অমৃত কালের সূচনায়। এতে রয়েছে ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’-এর সুবাস। এতে গণতান্ত্রিক ও সংসদীয় ঐতিহ্যকে সম্মান করার সংকল্পও রয়েছে।”

[আরও পডুন: আরএসএস নেতা খুনে পপুলার ফ্রন্টের ১৫ সদস্যকে মৃত্যুদণ্ড দিল কেরলের আদালত]

পাশাপাশি তিনি বলেন, ”গত বছর ভারত বহু কৃতিত্ব অর্জন করেছে। পেয়েছে নানা সাফল্য- ভারত হয়ে উঠেছে বিশ্বের দ্রুততম উন্নয়নশীল অর্থনীতি। ভারতই প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে। জি২০ সম্মেলনের সফল আয়োজন বিশ্বে ভারতের ভূমিকাকে আরও শক্তিশালী করেছে। এশিয়ান গেমসে একশোর বেশি পদক জিতেছে। গড়ে তুলেছে অটল টানেল।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement