shono
Advertisement

‘প্রধানমন্ত্রী নন, নতুন সংসদের উদ্বোধন করা উচিত রাষ্ট্রপতির’, মোদিকে বিঁধে দাবি রাহুলের

২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি।
Posted: 12:35 PM May 21, 2023Updated: 01:21 PM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের নতুন সংসদ ভবন উদ্বোধনের দিন যত এগিয়ে আসছে, ততই যেন বাড়ছে বিতর্ক। নতুন সংসদ উদ্বোধনের দিনক্ষণ নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল বিরোধীরা। এবার খোদ রাহুল গান্ধী (Rahul Gandhi) প্রশ্ন তুলছেন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু থাকতে কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদের উদ্বোধন করবেন?

Advertisement

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসে সেট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রায় ৯৭০ কোটি টাকা ব্যয়ে ১২২৪ আসন বিশিষ্ট সংসদ ভবনটি তৈরি হয়েছে। কেন্দ্রের তরফে ইতিমধ্যেই এই নতুন সংসদ ভবনের অন্দরসজ্জার ছবি প্রকাশ করা হয়েছে। ৮৮৮টি আসন বিশিষ্ট লোকসভার অন্দরসজ্জার থিম জাতীয় পাখি ময়ূর। আবার ৩৮৪টি আসন বিশিষ্ট রাজ্যসভার অন্দরসজ্জা করা হয়েছে পদ্ম থিমের উপরে। সেই সংসদ উদ্বোধন নিয়েই যত বিতর্ক।

[আরও পড়ুন: ‘পাঠান’ থেকে টোকা হয়েছে টম ক্রুজের এই ছবির দৃশ্য! ‘ঢাক পেটাচ্ছেন’ শাহরুখ-ভক্তরা]

কেন্দ্র জানিয়েছে, আগামী ২৮ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদের উদ্বোধন করবেন। কেন্দ্রের মোদি সরকারের ৯ বছর পূর্ণ হচ্ছে ২৬ মে। প্রথমে মনে করা হচ্ছিল, নিজের সরকারের বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখতে ওইদিনই নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন মোদি। কিন্তু পরে জানা যায়, নতুন সংসদ ভবনের উদ্বোধনের জন্য সাভারকরের জন্মতিথিকে বেছেছেন প্রধানমন্ত্রী। ২৮ জুন আসলে হিন্দুত্ব আইকন বীর সাভারকরের জন্মতিথি। যা প্রকাশ্যে আসতেই একপ্রস্ত কেন্দ্রকে আক্রমণ করেছে বিরোধীরা।

[আরও পড়ুন: ‘সত্যমেব জয়তে’ বলে ঢোকেন, আরিয়ান কাণ্ডে টানা ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ সমীর ওয়াংখেড়েকে]

এবার রাহুল প্রশ্ন তুললেন দেশের সাংবিধানিক প্রধান রাষ্ট্রপতির উপস্থিতিতে প্রধানমন্ত্রী কেন নতুন সংসদের উদ্বোধন করবেন। রবিবার এক টুইটে প্রাক্তন কংগ্রেস সভাপতি বলছেন, “নতুন সংসদের উদ্বোধন অবশ্যই রাষ্ট্রপতির করা উচিত, প্রধানমন্ত্রীর নয়।” রাহুলের আগে আরজেডি নেতা মনোজ ঝাঁ, AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়েইসিরাও (Asaduddin Owaisi) একই প্রশ্ন তুলেছেন। বিরোধীদের বক্তব্য, আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রচারের আলো পুরোটা শুষে নিতে চাইছেন। সেকারণে ব্রাত্য করে রাখা হচ্ছে রাষ্ট্রপতিকেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement