shono
Advertisement

১২৫ দিন পর ভাঙল ‘তপস্যা’, ভারত জোড়ো যাত্রায় প্রথমবার জ্যাকেট গায়ে চাপালেন রাহুল

কেন হঠাৎ জ্যাকেট গায়ে চাপাতে হল রাহুলকে?
Posted: 02:24 PM Jan 20, 2023Updated: 02:24 PM Jan 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ‘তপস্যা’ ভাঙলেন ‘তপস্বী’! ‘ভারত জোড়ো’ (Bharat Jodo) যাত্রায় প্রথমবার শীতবস্ত্র গায়ে চাপালেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। ১২৫ দিন অতিক্রম করে শুক্রবারই কাশ্মীরে প্রবেশ করেছে রাহুলের যাত্রা। উপত্যকায় প্রবেশের পর প্রথমদিনই জ্যাকেট গায়ে চাপাতে দেখা গেল কংগ্রেস নেতাকে।

Advertisement

১২৫ দিন আগে তামিলনাড়ু থেকে শুরু হয়েছিল ভারত জোড়ো যাত্রা। তারপর সুদুর দক্ষিণ থেকে মধ্য ভারত পেরিয়ে উত্তরে পাড়ি দেওয়ার পথে আবহাওয়ার বহু রদবদল হয়েছে। দিল্লিতে (Delhi) তাপমাত্রা ৫-৬ ডিগ্রিতে নেমে এসেছিল। গত দু’তিন দিন তিনি ছিলেন কাশ্মীরে। যেখানে সন্ধার পর পারদ নেমে গিয়েছে ৩-৪ ডিগ্রিতে। এমনকী সকালে রাস্তায় বরফ জমে থাকতেও দেখা গিয়েছে। অথচ শীতবস্ত্র গায়ে চাপাননি রাহুল। এই প্রবল ঠান্ডায় কীভাবে স্রেফ টি-শার্ট পরে হাঁটছেন রাহুল, তা নিয়ে বিস্তর লেখালেখি হয়েছে। বিরোধীরা নানারকম কটাক্ষ ছুঁড়েছে। এমনকী, রাহুল টি-শার্টের তলায় নামি সংস্থার ওয়ার্মার পরেন বলেও দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: ‘বিরোধী হিসেবে জনসংযোগ শিখতে তেলেঙ্গানায় যান’, সুকান্ত-শুভেন্দুদের বার্তা মোদির]

কংগ্রেস আবার এতদিন বলে আসছে, রাহুল আসলে তপস্বী। দেশকে একত্রিত করার মহান উদ্দেশ্যে তিনি হাঁটছেন। আর তাঁর এই তপস্যার পথে ঠান্ডার মতো পার্থিব বস্তু তাঁকে স্পর্শ করতে পারবে না। রাহুল নিজে অবশ্য জানিয়েছেন, তিনি দেশের সেইসব শিশু, কৃষকদের প্রতি সহমর্মিতা দেখাতে শীতবস্ত্র পরছেন না, যারা এই ঠান্ডায় গরম জামাকাপড় কিনতে পারে না। বা এই ঠান্ডায় অল্প পোশাকে কাজ করতে বাধ্য হন। কংগ্রেস নেতা জানিয়ে দিয়েছেন, যতদিন ঠান্ডার তিনি পুরোপুরি কেঁপে না উঠছেন, ততদিন শীতবস্ত্র পরবেন না তিনি।

[আরও পড়ুন: ভোট ঘোষণা হতেই ত্রিপুরায় শুরু ‘সন্ত্রাস’, প্রাণ গেল তিপ্রা কর্মীর, জখম কংগ্রেস নেতা ]

তাহলে কী এমন হল যে তাঁকে জ্যাকেট পরতে হল? তাহলে কি কাশ্মীরের শীতে কাঁপতে শুরু করেছেন কংগ্রেস নেতা? তাঁর কেঁপে যাওয়াটা অস্বাভাবিক নয় অবশ্য। কাশ্মীরে এখন তাপমাত্রা শূন্যের আশেপাশে। কিন্তু কংগ্রেস (Congress) বলছে, রাহুল কেঁপে যাননি। না নিজের তপস্যা ভঙ্গ করেছেন। আসলে আজ রাহুলের যাত্রাপথে ঝিরি ঝিরি বৃষ্টি হচ্ছে। সেই বৃষ্টিতে যাতে ভিজে না যান, সেটা নিশ্চিত করতেই তিনি জ্যাকেটটি গায়ে চাপিয়েছেন। বস্তুত, এদিন সকাল থেকেই উপত্যকাজুড়ে বৃষ্টি হচ্ছে। আর শুধু রাহুল নন, তাঁর সঙ্গে যে নিরাপত্তারক্ষীরা হাঁটছেন তাঁরা প্রত্যেকেই জ্যাকেট গায়ে চাপিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement