shono
Advertisement

১০০ টাকা আয়ে খরচ ১০৭ টাকা! অশ্বিনী বৈষ্ণবের আমলে আর্থিকভাবেও ধুঁকছে রেল

এবার কি ভাড়া বাড়ানোর পথে রেল?
Posted: 09:56 AM Aug 10, 2023Updated: 09:56 AM Aug 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিকভাবে ‘উদ্বেগজনক’ পরিস্থিতিতে চলে গেল ভারতীয় রেল। অশ্বিনী বৈষ্ণবের (Ashwini Vaisnaw) আমলে রেলের অপারেটিং রেশিও নেমে গিয়েছে ১০৭.৩৯ শতাংশে। অর্থাৎ ১০০ টাকা রোজগার করতে রেলের খরচ হচ্ছে ১০৭ টাকা ৩৯ পয়সা। যার ফলে ২০২১-২২ অর্থবর্ষে আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতীয় রেল। ওই অর্থ বর্ষে রেলের নিট ঘাটতি ১৫,০২৫ কোটি টাকা। যার ফলে আগামী দিনে প্রয়োজনে যাত্রী ভাড়ার ক্ষেত্রে সংস্কারের ইঙ্গিত আছে রিপোর্টে।

Advertisement

সম্প্রতি সংসদে রেলের আর্থিক পরিস্থিতি সংক্রান্ত রিপোর্ট জমা দিয়েছে CAG। ওই রিপোর্ট অনুযায়ী, ২০২১-২২ সালে রেলের ‘অপারেটিং রেশিও’ দাঁড়িয়েছে ১০৭.৩৯শতাংশ। ঠিক তার আগের অর্থবর্ষেও লাভজনকভাবে চলেছে রেল। সে বছর ‘অপারেটিং রেশিও’ ছিল ৯৭.৪৫%। সার্বিকভাবে গত পাঁচ বছরে এই প্রথমবার রেলের অপারেটিং রেশিও ১০০ শতাংশের উপরে উঠে গেল।

[আরও পড়ুন: ফের পিছিয়ে গেল সুকন্যা মণ্ডলের জামিনের মামলা, মেয়ের খবর পেতে হয়রান অনুব্রত]

সিএজির রিপোর্ট অনুযায়ী, সার্বিকভাবেই আর্থিকভাবে ধুঁকছে ভারতীয় রেল (Indian Rail)। ২০২০-২১ সালে যেখানে ২,৫৪৭ কোটি টাকা লাভের মুখ দেখেছিল রেল, সেখানে ২০২১-২২-এ ঘাটতি দাঁড়িয়েছে ১৫,০২৫ কোটি টাকায়। সিএজি জানিয়েছে, ২০২০-২১ সালে রেল খরচ করেছিল ৩ লক্ষ ৯৬ হাজার কোটি টাকারও বেশি। যা কিনা আগের বছরের থেকে প্রায় ৩৫ শতাংশ বেশি। সেই হারে রোজগার বাড়েনি। সেটাই লোকসানের অন্যতম কারণ। সিএজি আরও জানাচ্ছে, এই বিপুল খরচের ৭৫ শতাংশের বেশিই হয়েছে কর্মীদের পিছনে। এ ছাড়া নতুন লাইন নির্মাণ, ডাবলিং, ট্রাকের মেরামতি ও বন্দে ভারতের মতো ট্রেনসেট নির্মাণে বাড়তি অর্থ বরাদ্দ করে পরিকাঠামো উন্নয়ন খাতে খরচ বাড়ানো হয়েছে। খরচ এবং আয়ে সামঞ্জস্য বাড়াতে ভাড়া বাড়নোর প্রস্তাবও দিয়েছে সিএজি।

[আরও পড়ুন: IIT হায়দরাবাদের হস্টেলের ঘরে ছাত্রীর ঝুলন্ত দেহ, ব়্যাগিং করে খুনের অভিযোগ]

রেলের সতেরোটি জোনের মধ্যে ‘অপারেটিং রেশিও’-এর হিসাবে সবথেকে খারাপ স্থানে রয়েছে মেট্রো রেল (Metro Rail)। মেট্রোয় ১০০ টাকা রোজগারের জন্য রেলকে খরচ করতে হচ্ছে ৪৩২ টাকা। যা রীতিমতো চিন্তার। সার্বিকভাবে মেট্রো যেভাবে আর্থিকভাবে ভুগছে, তাতে দ্রুত যাত্রী ভাড়া বাড়ানো ছাড়া উপায় থাকবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement