shono
Advertisement
Lok Sabha Speaker

লোকসভা স্পিকার বাছতে ঐকমত্যের আহ্বান, খাড়গে-মমতা-অখিলেশকে ফোন রাজনাথ সিংয়ের

স্পিকার পদে এগিয়ে ওম বিড়লা। INDIA জোট কোনও প্রার্থী দেবে না বলেই খবর।
Published By: Sucheta SenguptaPosted: 11:12 AM Jun 25, 2024Updated: 12:40 PM Jun 25, 2024

সংবাদ প্রতিদিন ব্যুরো: নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অধরা থাকায় এমনিতেই বিরোধীদের বাড়তি চাপ। ১৮ তম লোকসভার অধিবেশন চালাতে গিয়ে তাই সাবধানী পদক্ষেপ ফেলতে হচ্ছে বিজেপিকে। তৃতীয়বার এনডিএ সরকার গঠনের পর সোমবার থেকে সংসদের নতুন অধিবেশন শুরু হয়েছে। সাংসদদের শপথ পরই স্পিকার বেছে নেওয়ার কথা। আপাতত প্রোটেম স্পিকার কাজ চালালেও দ্রুত স্পিকার নির্বাচন জরুরি। মঙ্গলবার দুপুর পর্যন্ত এই পদে মনোনয়ন দেওয়া যাবে। তার পর বুধবার হতে পারে নির্বাচন।

Advertisement

স্পিকার পদে নিজেদের প্রতিনিধি বসাতে চেয়ে নাছোড় জোটসঙ্গী টিডিপি। আবার টিডিপিকে (TDP) তা ছাড়তে চান না মোদি-শাহ-নাড্ডারা। এই টানাটানির মাঝে লোকসভার অধ্যক্ষ পদে কোনও ভোটাভুটিতে চাইছে না বিজেপি (BJP)। বরং ঐকমত্যের ভিত্তিতে একজনের নাম প্রস্তাবের দিকেই ঝোঁক। আর তাই বিরোধীদের সঙ্গে ফোনে কথা বলে একটি নামে সহমত আদায় সচেষ্ট রাজনাথ সিং, কিরেন রিজিজুরা। সূত্রের খবর, আলোচনার জন্য ফোন করা হয়েছে মল্লিকার্জুন খাড়গে, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), অখিলেশ যাদবদের। তবে শেষ খবর পাওয়া অনুযায়ী, INDIA জোটের তরফে কোনও প্রার্থী দেওয়া হবে না। ফলে ঐকমত্যের ভিত্তিতেই অধ্যক্ষ বেছে নেওয়ার সম্ভাবনা প্রবল।

[আরও পড়ুন: বিশ্বকাপে আফগান রূপকথা, রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে হারিয়ে সেমিতে রশিদ খানরা]

লোকসভার অধ্যক্ষ (Speaker) বাছাইয়ের জন্য সরকার ও বিরোধীদের আলোচনা স্বাভাবিক রীতি। তবে বিগত মোদি সরকারের বিরুদ্ধে অনেক সময়েই বিরোধীরা অভিযোগ তুলেছে, সংখ্যাগরিষ্ঠতার জোরে একক সিদ্ধান্তেই অনেক কিছু কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়তে পারেনি বিজেপি। জোটশরিকদের সংখ্যার উপর ভিত্তি করে ক্ষমতায় ফিরতে হয়েছে। উলটোদিকে, বিরোধীদের INDIA জোট শক্তিশালী হয়েছে।  তাদের মতামতকে গুরুত্ব দিতেই হচ্ছে। তাই মঙ্গলবার সকালে স্পিকার প্রার্থী নিয়ে সহমত চাইতে রাজনাথ সিং (Rajnath Singh) ও কিরেন রিজিজু ফোন করেন বিরোধী দলের নেতাদের। সূত্রের খবর, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, ডিএমকে-র স্ট্যালিন, সমাজবাদী পার্টির অখিলেশ যাদবের সঙ্গে কথা বলেছেন রাজনাথ সিং। সূত্রের খবর, স্পিকার পদে এগিয়ে গতবারের ওম বিড়লা (Om Birla)। INDIA জোট কোনও প্রার্থী না দিলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাঁরই জয়ী হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: পুরনো কর্মীদের অবহেলা! দিলীপের ‘ওল্ড ইজ গোল্ড’ তত্ত্বে সিলমোহর, সংঘের কোপে ‘নব‌্য’ বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্পিকার বাছাইয়ে সহমত চেয়ে বিরোধীদের ফোন রাজনাথ সিংয়ের।
  • ফোনে কথা বললেন খাড়গে, মমতা, অখিলেশ, স্ট্যালিনদের সঙ্গে।
Advertisement