shono
Advertisement

নাগপুর বিশ্ববিদ্যালয়ে পাঠ্যে রাম জন্মভূমি আন্দোলন, বিজেপির ইতিহাস!

'বিজেপির ইতিহাস লেখা বা পড়ার উপযুক্ত নয়', খোঁচা কংগ্রেসের।
Posted: 02:29 PM Sep 01, 2023Updated: 02:29 PM Sep 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পাঠ্যসূচিতে গৈরিকীকরণের অভিযোগ জোরালো হল। এবার স্নাতকোত্তরের চতুর্থ সেমেস্টারে বিজেপির (BJP) ইতিহাস এবং রাম জন্মভূমি আন্দোলনের ইতিবৃত্ত ঢোকাতে চলেছে নাগপুর বিশ্ববিদ্যালয় (Nagpur University)। যে নাগপুর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) সদর দপ্তর এবং ধাত্রীভূমি। শুধু দেশের শাসক দলকে জায়গা করে দেওয়াই নয়, কমিউনিস্ট পার্টির ইতিহাস জাতীয় দলের পাঠ্যসূচি থেকে বাদ দিয়ে সেকেন্ড কোর্সে আঞ্চলিক দলের তালিকায় ঢোকানো হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

বিজেপির ইতিহাস পাঠ্যসূচিতে ঢোকানো নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধী দল কংগ্রেস।
নাগপুর বিশ্ববিদ্যালয় রাষ্ট্রসন্ত তুকরোজি মহারাজ বিশ্ববিদ্যালয় নামেও পরিচিত। শীঘ্রই তাদের পাঠ্যে বিজেপির ইতিহাস ও রাম জন্মভূমি আন্দোলন অন্তর্ভুক্ত হবে। বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্র্যাকটিস বোর্ড তাতে অনুমোদন দিয়েছে। এর আগে পাঠ্যে কংগ্রেস এবং জনসংঘের ইতিহাস পড়ানো হত। পাশাপাশি, ২০১৯ সালে স্নাতক স্তরের সিলেবাসে আরএসএস-এর বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছিল। ১৯৪৮ সালে জনসংঘ থেকে ২০১০ পর্যন্ত কীভাবে বিজেপি গঠিত হয়েছে, তাদের ভূমিকা ও কীভাবে স্থিতিশীল সরকার প্রতিষ্ঠিত হয়েছে, এমনই সমস্ত বিষয় থাকবে বিজেপি সম্পর্কে।

[আরও পড়ুন: রেশন নিয়ে অভিযোগ, ধূপগুড়িতে প্রচারে যাওয়া মন্ত্রী জ্যোৎস্না মাণ্ডিকে ঘেরাও স্থানীয়দের]

তবে বিষয়টি পড়ুয়াদের জন্য ‘ঐচ্ছিক’ থাকবে বলে সূত্রের খবর। এ বিষয়ে কটাক্ষ করে কংগ্রেস বলেছে, বিজেপির ইতিহাস লেখা বা পড়ার ‘উপযুক্ত’ নয়। পালটা বিজেপির দাবি, দলের কাছে দেশই সবার আগে। এবং তাদের ইতিহাস মোটেও কংগ্রেসের মতো নয়। বিষয়টি নিয়ে এই রাজনৈতিক চাপানউতোর ভবিষ্যতে আরও তীব্র হতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: চন্দ্রযানের সাফল্য, ISRO-কে শুভেচ্ছা INDIA’র, সাফল্য নিয়ে রাজনীতির অভিযোগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement