shono
Advertisement

২৫০০ বছরের ইতিহাসে প্রথম, ভক্ত ছাড়াই পথে পুরীর জগন্নাথদেবের রথ

সোমবার শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। The post ২৫০০ বছরের ইতিহাসে প্রথম, ভক্ত ছাড়াই পথে পুরীর জগন্নাথদেবের রথ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:00 AM Jun 23, 2020Updated: 10:24 AM Jun 23, 2020

কৃষ্ণকুমার দাস: অনেক টানাপোড়েনের পর শর্তসাপেক্ষে পুরী (Puri)’র রথযাত্রার অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)৷ মঙ্গলবার সকালে এই নির্দেশ মেনে ২৫০০ বছরের ইতিহাসে এই প্রথম ভক্ত ছাড়াই পথে নামল জগন্নাথদেবের রথ। জনসমাগম রুখতে সোমবার রাত থেকেই কারফিউ জারি করা হয়েছে পুরী শহরে। এদিকে সোমবার বিকেল থেকে ১১৪৩ জনের করোনার পরীক্ষা হয় পুরীর মন্দিরে। মঙ্গলবার ভোরে রিপোর্ট এলে দেখা যায় একজনের শরীরে করোনার জীবাণু রয়েছে। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

Advertisement

সোমবার সুপ্রিম কোর্ট শর্তসাপেক্ষে রথযাত্রার নির্দেশ দিতেই শুরু হয়েছিল শেষলগ্নের প্রস্তুতির কাজ। এরপর মঙ্গলবার সকাল হতেই দেখা যায় রথের দড়ি টানতে আদালতের নির্দেশ মেনে ৫০০ জনের কম মানুষ জড়ো হয়েছেন মন্দির চত্বরে। যার মধ্যে কোনও সাধারণ মানুষ নেই। কেউ সেবায়েত বা পুরোহিত তো কেউ মন্দিরের কর্মী। প্রথমে মন্দির স্যানিটাইজ করা হয়। তারপর শুরু হয় রথের সাজানোর কাজ।

[আরও পড়ুন: সাতসকালে ফের সেনা-জঙ্গি সংঘর্ষ পুলওয়ামায়, নিকেশ ২ জেহাদি, শহিদ এক জওয়ান]

আর সাজানোর কাজ শেষ হতেই মন্দিরের গর্ভগৃহ থেকে প্রথমে বের করে নিয়ে আসা হয় ভগবান বলরাম বা বলভদ্রদেবের মূর্তি। একদিকে খোল-করতাল বাজিয়ে চলছিল ভগবানের নামগান। অন্যদিকে পুরোহিত ও সেবায়েতরা কাঁধে করে একে একে বলরাম, সুভদ্র ও জগন্নাথদেবকে রথ ওঠান। তারপর মঙ্গলমন্ত্র উচ্চারণ করে রথের দড়ি ধরে টান দেন।

সোমবার সুপ্রিম কোর্টের তরফে পুরীতে রথযাত্রার অনুমতি দিয়ে বলা হয়, স্বাস্থ্যবিধি অনুসরণ করে মন্দির কমিটি, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মিলিত প্রয়াসে রথযাত্রার আয়োজন করা যাবে। করোনার কারণে গত ১৮ জুন পুরীর রথযাত্রা স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তারপরই শীর্ষ আদালতে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য বেশ কয়েকটি আবেদন জমা পড়ে। সোমবার তার শুনানিতে শর্তসাপেক্ষে রথযাত্রার আয়োজন করার অনুমতি দেওয়া হয়। পাশাপাশি পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইরে চলে যাচ্ছে মনে করলে ওড়িশা সরকার রথযাত্রা যে কোনও সময় বন্ধ করে দিতে পারে।

মঙ্গলবার সকালে টুইট করে দেশবাসীকে রথযাত্রার শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী টুইট করেন, ‘প্রভু জগন্নাথের রথযাত্রা উপলক্ষে আপনাদের সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই। আশাকরি এই ভক্তিময় যাত্রা সবার জীবনে খুশি ও সৌভাগ্য বহন করে আনবে।’

[আরও পড়ুন: ভরতি হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে মৃত্যু ২৮ জন করোনা রোগীর, ভয়াবহ ছবি আগ্রার হাসপাতালে]

The post ২৫০০ বছরের ইতিহাসে প্রথম, ভক্ত ছাড়াই পথে পুরীর জগন্নাথদেবের রথ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement