shono
Advertisement

‘ওরাই কথা বলতে চেয়েছিল’, মোদি-জিনপিং বৈঠক নিয়ে দাবি দিল্লির

কে আগে আলোচনার আবেদন জানিয়েছিল তা নিয়েই যুযুধান দুই দেশ।
Posted: 03:00 PM Aug 25, 2023Updated: 03:08 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিকস সামিটে মোদি-জিনপিং পার্শ্ববৈঠক নিয়ে তুঙ্গে ভারত-চিন তরজা। কে আগে আলোচনার আবেদন জানিয়েছিল তা নিয়েই যুযুধান দুই দেশ। বেজিংয়ের দাবি, বৈঠকের আরজি ছিল ভারতেরই। নয়াদিল্লির পালটা বক্তব্য, কথা বলতে চেয়েছিল চিনই।

Advertisement

বৃহস্পতিবার, দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনের ফাঁকে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট জিনপিং। লাদাখে সীমান্ত সংঘাতের আবহে এই বৈঠকে রফাসূত্র মেলার আশা ক্ষীণ থাকলেও নজর ছিল সব মহলের। সেপ্টেম্বরে জি-২০ সম্মেলন উপলক্ষে ভারতে আসছেন শি। তার আগে এই বৈঠক খানিকটা যেন জমি তৈরির মতোই। তবে কে আগে আলোচনার জন্য আবেদন জানিয়েছিল, সেই প্রশ্নেই তাল কেটে গিয়েছে।  

[আরও পড়ুন: ‘পথের কাঁটা’ প্রিগোজিনের মৃত্যুতে মুখ খুললেন পুতিন, তীব্র হচ্ছে হত্যা জল্পনা!]

গতকাল দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক নিয়ে ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা জানান, জিনপিংকে সাফ বার্তা দিয়েছেন মোদি। নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখা কতটা দরকার, সেই বিষয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী জিনপিংকে বলেছেন, ভারত ও চিনের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য নিয়ন্ত্রণরেখার সম্মান ধরে রাখা জরুরি। তিনি চিনা প্রেসিডেন্টকে বার্তা দিয়েছেন বেজিং যেন তা করে। তাহলেই সমস্যার সমাধান ঘটানো সম্ভব। 

বেজিংয়ের (Beijing) তরফেও বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দুই রাষ্ট্রনায়ক সামিটের ফাঁকে কথাবার্তা বলেছেন। দুই দেশের সম্পর্কে কীভাবে উন্নতি ঘটানো যায়, তা নিয়ে যেমন কথা হয়েছে তেমনই কথা হয়েছে অন্যান্য বিষয়েও, যেখানে দুই দেশেরই স্বার্থ জড়িত। 

উল্লেখ্য, ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে প্রায় দেড় দশক আগে তৈরি হয়েছিল ব্রিকস গোষ্ঠী। মঙ্গলবার থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে সেই জোটের পঞ্চদশ শীর্ষ সম্মেলন। যা শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার, ২৪ আগস্ট । প্রথমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সম্মেলনে যোগ দেওয়া নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে জোহানেসবার্গে পৌঁছে যান মোদি। যোগ দিয়েছিলেন ব্রিকস বিজনেস ফোরামের শীর্ষ সংলাপে।

[আরও পড়ুন: ৪০ বছর পরে ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে গ্রিসে মোদি, উচ্ছ্বসিত ভারতীয় সম্প্রদায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement