shono
Advertisement

খুচরো বাজারে আগুন, ছ্যাঁকা মধ্যবিত্তের পকেটে, ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ মূল্যবৃদ্ধি

জুন মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৮১ শতাংশ।
Posted: 08:44 PM Aug 14, 2023Updated: 08:51 PM Aug 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লঙ্কা, টমেটোর মতো সবজি চোখ রাঙাচ্ছিলই। ভরা বর্ষায় বাকি বাজারও যাকে বল গরম। সেই মতোই জুলাই মাসে লাফিয়ে বাড়ল খুচরো মূল্যবৃদ্ধির হার। খুচরো বাজারে মূল্যবৃদ্ধির (Retail Inflation) হার পৌঁছাল ৭.৪৪ শতাংশে। যা গত ১৫ মাসে সর্বাধিক। জুন মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৮১ শতাংশে। অর্থাৎ এক মাসের ব্যবধানে ৩ শতাংশ বাড়ল মূল্যবৃদ্ধি। বিশেষজ্ঞদের বক্তব্য, বাড়ার আশঙ্কা থাকলেও এতখানিও অনুমান করা যায়নি।

Advertisement

বর্ষার শুরু থেকেই সবজি, চাল, ডাল সবকিছুর দাম বেড়েছে। এই কারণেই জুনে তিন মাসের মধ্যে সর্বাধিক মূল্যবৃদ্ধি দেখা গিয়েছিল। তবে জুলাইয়ে যাবতীয় হিসেব ওলটপালট হয়ে গেল। এর আগে ২০২২ সালের এপ্রিলে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৭.৭৯ শতাংশ। সেই নজিরের কাছাকাছি ৭.৪৪ শতাংশে পৌঁছে গেল ২০২৩-এর জুলাই। এর পিছনে সবজির পাশাপাশি, ঊর্ধ্বমুখী ভোজ্যতেলের দামও রয়েছে। এদিকে সব্জির কনজিউমার প্রাইস ইনডেক্স (উপভোক্তা মূল্য সূচক) জুলাইয়ে বেড়ে হয়েছে ৬.৭১ শতাংশ।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবস থেকে ৫০ টাকাতেই মিলবে ‘মহার্ঘ’ টমেটো! সুখবর দিল মোদি সরকার]

মরশুমে বর্ষার শুরু থেকেই দুর্যোগ শুরু হয়েছে দেশের একাধিক রাজ্যে। বিশেষত উত্তর ও মধ্য ভারত বিপর্যস্ত। ভেসে গিয়েছে মাঠ মাঠ ফসল। তার জেরেই সবজির মূল্যবৃদ্ধি বলে মনে করা হচ্ছে। পরিস্থিতি এতটাই খারাপ যে আমজনতাকে স্বস্তি দিতে উদ্যোগীও হয়েছে কেন্দ্রের উপভোক্তা বিষয়ক বিভাগ। তারা জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন এবং জাতীয় সমবায় উপভোক্তা ফেডারেশনকে নির্দেশ দিয়েছে, কৃষকদের থেকে সরাসরি টমেটো সংগ্রহ করে দেশের যে এলাকায় বেশি দামে টমেটো বিক্রি হচ্ছে, সেখানে তা বিক্রি ব্যবস্থা করতে। পাশাপাশি স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে সুখবর দিল মোদি সরকার। ৭০ নয়, ১৫ আগস্ট থেকে কেজি প্রতি ৫০ টাকাতেই মিলবে টমেটো!

[আরও পড়ুন: ‘লাহোরে উড়বে তেরঙ্গা’, স্বাধীনতা দিবসের আগে হুঙ্কার বিজেপি বিধায়কের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement