shono
Advertisement
Reservation

২০২৫ সালের মধ্যে দেশ থেকে সংরক্ষণ তুলে দেবে বিজেপি, চাঞ্চল্যকর দাবি এই নেতার

Published By: Kishore GhoshPosted: 02:21 PM Apr 25, 2024Updated: 03:43 PM Apr 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের মধ্যে সংরক্ষণ বিতর্ক তুঙ্গে। কংগ্রেসের (Congress) বিরুদ্ধে মুসলিমদের সংরক্ষণ সুবিধা দেওয়ার অভিযোগ করেছে বিজেপি (BJP)। এর মধ্যেই চাঞ্চল্যকর দাবি করলেন কংগ্রেস নেতা তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি (Revanth Reddy)। তাঁর দাবি, অদূর ভবিষ্যতে পিছিয়ে পড়া সম্প্রদায়ের যাবতীয় সংরক্ষণ তুলে দেওয়ার পরিকল্পনা করেছে বিজেপি। ক্ষমতায় এলে ২০২৫ সালের মধ্যেই দেশ থেকে সংরক্ষণ তুলে দেবে গেরুয়া শিবির।

Advertisement

বৃহস্পতিবার দলের প্রচার সভায় তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত দাবি করেন, ২০২৫ সালে বিজেপির আদর্শগত মেন্টর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শতবর্ষ পূরণ হবে। সেই উপলক্ষে তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের যাবতীয় সংরক্ষণ মুছে ফেলার ছক কষেছে বিজেপি। আরএসএস এবং বিজেপি নেতারা বহুবার সংরক্ষণ নিয়ে মন্তব্য করেছেন। এর থেকে তাঁদের উদ্দেশ্য স্পষ্ট হয়ে যায় বলেও দাবি করেছেন কংগ্রেস নেতা।

 

[আরও পড়ুন: খাস ইন্ডিয়া গেটের সামনে হত্যাকাণ্ড! এলোপাথাড়ি ছুরির কোপ আইসক্রিম বিক্রেতাকে

রেবন্ত মনে করিয়ে দেন, আগেও বিজেপি অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণের প্রস্তাব করা মণ্ডল কমিশনের রিপোর্ট বাস্তবায়নে বাধা দিয়েছিল। এমনকী তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী দাবি করেন, 'আব কি বার ৪০০ পার' স্লোগানের পিছনেও রয়েছে সংরক্ষণ বাতিলের সংকল্প। আগামী লোকসভা ভোটে ওরা ৪০০ বা তার বেশি আসন পেলে দেশে থেকে সংরক্ষণ তুলে দেবে শাসক দল।

 

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আসা লিঙ্কে ক্লিক করতেই সর্বস্বান্ত, ৫ কোটি ২০ লক্ষ উধাও ব্যবসায়ীর!

প্রসঙ্গত, একাধিক রাজ্যে প্রচারে গিয়ে সংরক্ষণ নিয়ে কংগ্রেসকে তোপ দেগেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সরাসরি রেবন্তকেও আক্রমণ করেছেন। মধ্যপ্রদেশের প্রচারসভায় মোদি বলেন, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী মুসলিমদের জন্য সংরক্ষণ নিশ্চিত করেছেন। এমনকী তিনি দাবি করেন, তফসিলি জাতি ও উপজাতিদের থেকে সংরক্ষণ কেড়ে তা একটি 'নির্দিষ্ট সম্প্রদায়'কে বিলিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে কংগ্রেস। 'নির্দিষ্ট সম্প্রদায়' বলতে যে বিরোধী দলের মুসলিম ভোটব্যাঙ্ককে খোঁচা দিয়েছেন প্রধানমন্ত্রী তা বলা বাহুল্য। এই প্রচারের বিরুদ্ধেই পালটা তোপ দাগলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement