shono
Advertisement

অসমে তেলের পাইপলাইনে বিস্ফোরণ, নদীবক্ষে দাউদাউ করে জ্বলছে আগুন   

গোটা ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। The post অসমে তেলের পাইপলাইনে বিস্ফোরণ, নদীবক্ষে দাউদাউ করে জ্বলছে আগুন    appeared first on Sangbad Pratidin.
Posted: 11:03 AM Feb 03, 2020Updated: 11:04 AM Feb 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে ফিরল নয়ের দশকের স্মৃতি। বারবার তেলের পাইপলাইনগুলিকে নিশানা করছিল জঙ্গি সংগঠন উলফা। ডিব্রুগড় ও তিনসুকিয়া জেলায় এহেন ঘটনা হয়ে গিয়েছিল গা সওয়া। তবে পরিস্থিতি পালটেছে। শান্তি ফিরছে উত্তরপূর্বের অশান্ত রাজ্যটিতে। এহেন পরিস্থিতিতে ফের পাইপলাইনে বিস্ফোরণ ঘটল ডিব্রুগড় জেলায়। 

Advertisement

শেষ পাওয়া খবরের মতে, বুড়ি দিহিং নদীর মধ্যে দিয়ে যাওয়া একটি পাইপে বিস্ফোরণ ঘটেছে। ফলে ডিব্রুগড় জেলার নাহরকাটিয়ার দীঘলিবিল এলাকার চাচনি গ্রামের কাছেই নদীবক্ষে দাউদাউ করে জ্বলছে আগুন। স্থানীয়দের মতে বিস্ফোরণটি ঘটেছে শুক্রবার গভীর রাতে। বিগত তিনদিন ধরেই জ্বলছে আগুন। দমকল, অয়েল ইন্ডিয়া ও ডিব্রুগড় তেল শোধনাগারের কর্তৃপক্ষের কাছে খবর গেলেও কোনও পদক্ষেপ করা হয়নি। এক গ্রামবাসীর দাবি, নদীর মধ্যে দিয়ে যাওয়া পাইপটি পানীয় জল সরবরাহের জন্য ব্যবহার করা হয়। কোনওভাবে সেটিতে অয়েল ইন্ডিয়ার দুলিয়াজান প্লান্ট থেকে অপরিশোধিত তেল ঢুকে যায়। তারপরই ঘটে ভয়াবহ  বিস্ফোরণ। 

এদিকে,  গোটা ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। যে কোনও মুহূর্তে আগুন আরও ছড়িয়ে পরতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। দুর্ঘটনার পাশাপাশি নাশকতার দিকটিই উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। জলের পাইপে কীভাবে তেল এল, সেই কথাই ভাবিয়ে তুলছে অনেককে। উল্লেখ্য, ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর  ও যোরহাট জেলায় বিশেষভাবে সক্রিয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফা (স্বাধীন)। এই বিস্ফোরণের নেপথ্যে তাদের হাত থাকতে পারে বলে মনে করছেন অনেকেই। 

উল্লেখ্য, সদ্য স্বাক্ষরিত হয়েছে ঐতিহাসিক ‘বড়ো চুক্তি’। পৃথক বড়োল্যান্ডের দাবি প্রত্যাহার করেছে উগ্রপন্থী সংগঠন ‘ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ড’ (NDFB)। এবার সেই পথেই চলার উদ্যোগ নিয়েছে ‘ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসম-স্বাধীন’ (ULFA-I)। প্রায় চার দশক পর অসমে ফিরতে চলেছেন সংগঠনের প্রধান পরেশ বরুয়া। এপ্রিল মাসের মাঝামাঝি ‘রঙ্গালি বিহু’ উপলক্ষে ULFA’র সঙ্গে শান্তি চুক্তি হিসেবে অসমবাসীকে নয়া উপহার দিতে চলেছে মোদি সরকার বলে জল্পনা। এহেন পরিস্থিতিতে এই বিস্ফোরণ নয়া সমীকরণ তৈরি করেছে।           

[আরও পড়ুন: আইআইটি গুয়াহাটির অধ‌্যাপককে জেরা NIA গোয়েন্দাদের, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]                        

The post অসমে তেলের পাইপলাইনে বিস্ফোরণ, নদীবক্ষে দাউদাউ করে জ্বলছে আগুন    appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement