shono
Advertisement
Mohan Bhagwat

'আমরা সংরক্ষণ বিরোধী নই', বিরোধীদের লাগাতার আক্রমণের মাঝেই বার্তা RSS প্রধানের

সোশাল মিডিয়ায় সংঘকে নিয়ে যে দাবি করা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা বলে দাবি মোহন ভাগবতের।
Posted: 05:02 PM Apr 28, 2024Updated: 05:02 PM Apr 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার রণাঙ্গনে সংরক্ষণ ইস্যুতে তরজায় মেতেছে শাসক-বিরোধী দুই শিবির। সম্প্রতি কংগ্রেসকে (Congress) তোপ দেগে নরেন্দ্র মোদি (Narendra Modi) বার্তা দিয়েছেন, ধর্মের ভিত্তিতে সংরক্ষণ দিয়ে আম্বেদকরের পিঠে ছুরি মেরেছে কংগ্রেস। পাশাপাশি বিরোধীদের অভিযোগ, বিজেপি ও আরএসএসের এজেন্ডা হল সংরক্ষণ তুলে দেওয়া। এহেন টালমাটাল পরিস্থিতিতেই এবার সংরক্ষণের সমর্থনে বার্তা দিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। তিনি জানালেন, 'সংঘ কখনও সংরক্ষণের বিরোধিতা করেনি। এবং সংঘ মনে করে, ততদিন পর্যন্ত সংরক্ষণ (Reservation) দেওয়া উচিত যতদিন সেটা প্রয়োজন।'

Advertisement

রবিবার হায়দরাবাদে এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে মোহন ভাগবত বলেন, "সংরক্ষণ নিয়ে আরএসএসের বিরোধিতা করে কিছু ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। যেখানে বলা হচ্ছে, আমরা সংরক্ষণের বিরোধী, কিন্তু প্রকাশ্যে একথা বলি না। আমি স্পষ্টভাবে জানাতে চাই, এই সব দাবি সম্পূর্ণরূপে মিথ্যা। সংঘ পরিবার কিছু সম্প্রদায়কে সংরক্ষণ দেওয়ার সিদ্ধান্তের কখনও বিরোধিতা করেনি। এবং সংঘ মনে করে সংরক্ষণ ততদিন পর্যন্ত দেওয়া উচিত, যতদিন পর্যন্ত তা প্রয়োজন।" সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটে মোহন ভাগবতের এই মন্তব্য নিশ্চিতভাবেই তাৎপর্যপূর্ণ।

সম্প্রতি সংরক্ষণ ইস্যুতে কংগ্রেসকে আক্রমণ শানিয়ে প্রধানমন্ত্রী দাবি করেছেন, "ধর্মের ভিত্তিতে সংরক্ষণ দিয়ে বাবা সাহেব আম্বেদকরের পিঠে ছুরি মেরেছে কংগ্রেস। অন্ধ্রপ্রদেশ, কর্নাটক-সহ একাধিক রাজ্যে নিজেদের শাসনকালে মুসলিমদের ধর্মের ভিত্তিতে সংরক্ষণ দেয় তারা। যদিও বাবাসাহেব ভীমরাও আম্বেদকর স্পষ্ট ভাষায় বলেছিলেন, ভারতে ধর্মভিত্তিক সংরক্ষণ থাকতে পারে না।" যদিও কংগ্রেসের অভিযোগ, দীর্ঘ দিন ধরেই সংরক্ষণের বিরোধী আরএসএস ও বিজেপি। রাহুল গান্ধী বলেন, প্রধানমন্ত্রী ও বিজেপি নেতাদের বক্তব্যে স্পষ্ট যে ওঁরা সংবিধান বদল করতে চায়। এর মাধ্যমে দেশের গণতন্ত্র ধ্বংস করে দলিত পিছিয়ে পড়া সম্প্রদায়ের সংরক্ষণের অধিকার কেড়ে নিতে চাইছে বিজেপি।

[আরও পড়ুন: ‘দিল্লির রাবড়ি দেবী’, সুনীতাকে কটাক্ষ করে রাজধানীতে পোস্টার বিজেপির]

অবশ্য একই সঙ্গে কংগ্রেস জানায়, সংবিধান ও সংরক্ষণকে রক্ষা করতে সর্বশক্তি দিয়ে লড়াই করবে কংগ্রেস। কোনও শক্তি পিছিয়ে পড়া সম্প্রদায়ের সংরক্ষণের অধিকার কেড়ে নিতে পারবে না। ভোট রাজনীতিতে এমন টালমাটাল পরিস্থিতির মাঝেই সংরক্ষণ নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল আরএসএস প্রধান মোহন ভাগবত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভার রণাঙ্গনে সংরক্ষণ ইস্যুতে তরজায় মেতেছে শাসক-বিরোধী দুই শিবির।
  • টালমাটাল পরিস্থিতির মাঝেই এবার সংরক্ষণের সমর্থনে বার্তা মোহন ভাগবতের।
  • ভগবতের দাবি, 'সংঘ পরিবার কিছু সম্প্রদায়কে সংরক্ষণ দেওয়ার সিদ্ধান্তের কখনও বিরোধিতা করেনি।'
Advertisement