shono
Advertisement

দেশের সব স্বশাসিত সংস্থা RSS-এর দখলে, লাদাখ থেকে ফের তোপ রাহুলের

কেন্দ্রীয় মন্ত্রীরাও আরএসএসের নিয়ন্ত্রণাধীন, দাবি কংগ্রেস নেতার।
Posted: 03:07 PM Aug 19, 2023Updated: 03:07 PM Aug 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ চালনায় যে প্রতিষ্ঠানগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, সেই স্বশাসিত সংস্থাগুলির সিংহভাগের দখল নিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (Rashtriya Sayang Sevak Sangh)। কৌশলগতভাবেই আরএসএসের (RSS) লোক বসানো হয়েছে প্রতি ক্ষেত্রে। তারাই নিয়ন্ত্রণ করছে বিজেপি সরকারকে (BJP Government)। এমনকী কেন্দ্রীয় মন্ত্রীরাও আসএসএসের নিয়ন্ত্রণাধীন। লাদাখ সফরে গিয়ে সরাসরি গেরুয়া শিবিরকে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

Advertisement

বিজেপি যে আরএসসেরই শাখা সংগঠন তা খোলা সত্য। সংঘের আদর্শ অনুপ্রাণীত দলটি। যদিও বকলমে সংঘই মোদি সরকার চালায়, একথা বারবার উড়িয়ে দিয়েছে গেরুয়া শিবির। লাদাখে নিজের বক্তব্যে ফের সেই প্রসঙ্গ তুললেন রাহুল। বলেন, “আপনি যদি কেন্দ্রীয় সরকারের কোনও মন্ত্রীকে প্রশ্ন করেন, তাঁরাই আপনাকে জানাবেন যে তাঁরা আদৌ মন্ত্রিত্ব চালান না। আরএসএস দ্বারা নিযুক্ত ব্যক্তিরাই মন্ত্রকগুলি চালাচ্ছেন। তারাই সব বিষয়ে পরামর্শদাতা।” সঙ্গে যোগ করেন, “দেশ চালনায় প্রতিটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে নিজের লোক বসিয়ে সবকিছু চালাচ্ছে আরএসএস।”

[আরও পড়ুন: ঋণ নেওয়ার ক্ষেত্রে বদল আরবিআইয়ের নিয়মে! কী বলা হয়েছে নয়া গাইডলাইনে?]

দেশে আইনের শাসন প্রসঙ্গে কংগ্রেস নেতা মনে করিয়ে দেন, “ভারত ১৯৪৭ সালে স্বাধীনতা পেয়েছিল। স্বাধীনতাকে একীভূত করা হয় সংবিধানে। সংবিধান হল স্বাধীন বিধানগুলির একটি সেট।” তিনি আরও বলেন, “এমনভাবে প্রতিষ্ঠান পরিচালনার কথা ছিল যাতে তা সংবিধানের রূপকল্পকে সমর্থন করে। অন্যদিকে বিজেপি এবং আরএসএস যেটা করছে তা হল প্রাতিষ্ঠানিক কাঠামোর মূল পদগুলিতে নিজেদের লোক বসানো।” এবং সেই দেশ চালানো। এখনও পর্যন্ত আরআসএস বা বিজেপি রাহুলের বড়সড় অভিযোগের জবাব দেয়নি। 

[আরও পড়ুন: দেশে জন ধন অ্যাকাউন্ট পেরিয়েছে ৫০ কোটি, ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’, উচ্ছ্বসিত মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement