shono
Advertisement
Jaishankar

ভারতকে 'জাতিবিদ্বেষী' তোপ বাইডেনের, সিএএ প্রসঙ্গ টেনে পালটা দিলেন জয়শংকর

বাইডেনের সব দাবি সম্পূর্ণ নাকোচ করে দিয়েছেন জয়শংকর।
Posted: 03:39 PM May 04, 2024Updated: 03:54 PM May 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই ভারতকে 'জাতিবিদ্বেষী' বলে তোপ দেগেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর মতে, ভারত নাকি ‘জেনোফোবিয়া’বা প্রবাসী আতঙ্কে ভোগে। কিন্তু সিএএ প্রসঙ্গ টেনে বাইডেনের এই দাবি সম্পূর্ণ নাকোচ করে দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। মিত্রদেশকে পালটা দিয়ে বলেন, ভারত সব ধারার মানুষকে স্বাগত জানায়। 

Advertisement

এএনআই সূত্রে খবর, শনিবার বাইডেনের মন্তব্যের পালটা দিতে গিয়ে জয়শংকর সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিবরণ দেন। এই আইন কার্যকর করে কীভাবে দেশে সব ধারার মানুষকে স্বাগত জানানো হচ্ছে তা উল্লেখ করে তিনি বলেন, "সংশোধিত নাগরিকত্ব আইন এনেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটাই প্রদর্শন করে ভারত কতটা মুক্তমনা। ইতিহাস সাক্ষী আছে আমাদের দেশ সবসময় সকল ধারা, সকল শ্রেণির মানুষের জন্য দরজা খোলা রাখে। যাঁরা বিপদে পড়ে আমাদের দেশে আসার প্রয়োজন অনুভব করেন তাঁদের আমরা সব সময় স্বাগত জানাই।" 

[আরও পড়ুন: ৭০০ গাড়ি নিয়ে ব্রিজভূষণের পেশি প্রদর্শন! ভোটের বেসাতিতে চাপা পড়ল অ্যাথলিটদের কান্না?]

বক্তব্য রাখতে গিয়ে বাইডেন মন্তব্য করেছিলেন, "কেন চিন ক্রমশ অর্থনৈতিকভাবে স্থবির হয়ে পড়ছে? কেন জাপান সমস্যায় পড়ছে? কেন রাশিয়া এবং ভারতের একই অবস্থা?" তিনি প্রশ্ন তুলেছিলন ভারতের অর্থনৈতিক অবস্থা নিয়েও। এদিন সেই দাবিও উড়িয়ে দিয়ে দৃঢ় কণ্ঠে জয়শংকর বলেন, "এটা সবাই জেনে রাখুন ভারতের অর্থনীতি মোটেই নড়বড়ে নয়।"

উল্লেখ্য, চলতি বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। সেই লড়াইয়ে সামিল হবেন বাইডেনও। এই ভোটপ্রক্রিয়ায় অন্যতম ইস্যু হয়ে উঠছে প্রবাসীদের বিষয়টি। যা নিয়ে শুরু হয়েছে মেরুকরণ। বাইডেন প্রবাসীদের পক্ষে হলেও তাঁর প্রতিপক্ষ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রবাসী বিরোধী। গত ১ মে একটি অনুষ্ঠানে প্রবাসীদের উপস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট মন্তব্য করেন, "আমাদের অর্থনীতির ক্রমবর্ধমান উন্নতির অন্যতম কারণ আপনারা এবং এমন অনেক মানুষ। আমেরিকার আর্থিক জৌলুসের অন্যতম কারণ বিদেশিদের স্বাগত জানানো। যা উদার মানসিকতার নিদর্শন।" এখানেই প্রবাসীদের পক্ষে কথা বলতে গিয়ে ভারতকে তোপ দাগেন বাইডেন। যার পালটা দিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করে দিলেন জয়শংকর।

[আরও পড়ুন: ‘আগে রায়বরেলিতে জিতুন, তার পর…’, আচমকাই কাসপারভের খোঁচা রাহুলকে!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কয়েকদিন আগেই ভারতকে 'জাতিবিদ্বেষী' বলে তোপ দেগেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
  • তাঁর মতে, ভারত নাকি ‘জেনোফোবিয়া’বা প্রবাসী আতঙ্কে ভোগে। কিন্তু সিএএ প্রসঙ্গ টেনে বাইডেনের এই দাবি সম্পূর্ণ নাকোচ করে দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।
  • শনিবার বাইডেনের মন্তব্যের পালটা দিতে গিয়ে জয়শংকর সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিবরণ দেন।
Advertisement