shono
Advertisement
Sam Pitroda

'বর্ণবিদ্বেষী' মন্তব্যের জের, চাপের মুখে পদ ছাড়লেন কংগ্রেসের পিত্রোদা

'গায়ের রং নিয়ে অশ্রদ্ধা মানবে না দেশ’, তোপ দাগেন মোদি।
Published By: Kishore GhoshPosted: 07:40 PM May 08, 2024Updated: 08:08 PM May 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কের জেরে শেষ পর্যন্ত ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের (Congress) চেয়ারম্যান পদ ছাড়লেন স্যাম পিত্রোদা (Sam Pitroda)। এক্স হ্যান্ডেলে পিত্রোদার পদ ছাড়ার কথা জানালেন দলের জনসংযোগের দায়িত্বে থাকা নেতা জয়রাম রমেশ (Jayram Ramesh)। গত মাসে আমেরিকার উত্তরাধিকার আইন ভারতে লাগু করার কথা বলে বিতর্কে জড়ান পিত্রোদা। এবার জাতীয় ঐক্যের ব্যাখ্যা দিতে গিয়ে আপত্তিকর উপমা টেনে দলকে অস্বস্তিতে ফেলেন। ওই মন্তব্যকে হাতিয়ার করে বুধবার কংগ্রেসকে তোপ দাগেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ (PM Narendra Modi) একধিক বিজেপি (BJP) নেতা।

Advertisement

বুধ সন্ধ্যায় হিন্দি এবং ইংরেজিতে সংক্ষিপ্ত পোস্টে জয়রাম রমেশ লেখেন, 'স্যাম পিত্রোদা নিজের ইচ্ছায় ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর এই সিদ্ধান্ত মেনে নিয়েছেন কংগ্রেস সভাপতি।'

 

[আরও পড়ুন: বিভিন্ন শহর থেকে ভাড়া করে অভিনব পন্থায় গাড়ি চুরি! কলকাতা পুলিশের জালে মূলচক্রী]

সম্প্রতি এক সাক্ষাৎকারে পিত্রোদা বলেন, ‘এটা বৈচিত্রময় দেশ… এখানে পূর্বাঞ্চলের লোকেদের চিনাদের মতো দেখতে, পশ্চিমাঞ্চলের লোকেদের আরবদের মতো দেখতে, উত্তরের লোকেরা ফর্সা, আবার দক্ষিণের মানুষদের আফ্রিকানদের মতো চেহারা।’ এমন উপমায় দেশের বৈচিত্রের ব্যাখ্যা দেওয়া নিয়েই আপত্তি উঠেছে। পিত্রোদার ‘বর্ণবিদ্বেষী’ এবং ‘বিভাজনকারী’ মন্তব্য নিয়ে তোপ দেগেছেন হিমন্ত বিশ্ব শর্মা, এন বীরেন সিং, কঙ্গনা রানাওয়াত-সহ একাধিক গেরুয়া নেতা। আক্রমণ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

তেলেঙ্গানার ওয়ারাঙ্গালের সভায় রাহুল গান্ধীকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, শাহজাদাকে জবাব দিতে হবে। গায়ের রং-এর ভিত্তিতে অশ্রদ্ধা মেনে নেবে না দেশ। মোদি তো কখনই মানবে না।’ এর প্রতিবাদে এক্স হ্যান্ডেলে হিমন্ত বিশ্ব শর্মা টুইট করেন, ‘স্যাম ভাই, আমি উত্তরপূর্বের লোক এবং আমাকে একজন ভারতীয়র মতো দেখতে। আমরা বৈচিত্রময় একটি দেশের মানুষ। হয়তো আমাদের চেহারায় ভিন্নতা রয়েছে। কিন্তু আমরা আসলে এক।’ কংগ্রেস নেতাকে হিমন্তের খোঁচা, ‘আমাদের দেশটাকে একটু বোঝার চেষ্টা করুন!’ লোকসভা ভোটের প্রচরে ‘বিভাজনের রাজনীতি’র অভিযোগ উঠছে যে বিজেপি নেতাদের বিরুদ্ধে, তাঁরাই সুযোগ বুঝে কংগ্রেস নেতাকে ‘বিভাজনকারী’ বলে তোপ দাগছেন। বলি অভিনেত্রী তথা মাণ্ডি লোকসভার বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াত বলেন, স্যাম ‘বর্ণবিদ্বেষী’ তথা ‘বিভাজনকারী।

 

[আরও পড়ুন: ভোটের মুখে বাঙালি আবেগে সুড়সুড়ি? রবীন্দ্রজয়ন্তীতে বাংলায় টুইট মোদির]

আগেই স্যামের মন্তব্যকে ‘দুর্ভাগ্যজনক’ এবং ‘গ্রহণযোগ্য নয়’ বলেছিল কংগ্রেস। তারা দলীয় নেতার বক্তব্যকে সমর্থন করেনি। এক বিবৃতিতে জয়রাম রমেশ বলেন, ‘ভারতের বৈচিত্রকে তুলে ধরার জন্য একটি পডকাস্টে স্যাম পিত্রোদা যে উপমা টেনেছেন তা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং অগ্রহণযোগ্য। জাতীয় কংগ্রেস এই ধরনের উপমার সঙ্গে একমত নয়।’ এবার পদ ছেড়ে বিতর্কে জল ঢাললেন পিত্রোদা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত মাসে আমেরিকার উত্তরাধিকার আইন ভারতে লাগু করার কথা বলে বিতর্কে জড়ান কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা।
  • তেলেঙ্গানার ওয়ারাঙ্গালের সভায় রাহুল গান্ধীকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, শাহজাদাকে জবাব দিতে হবে।
Advertisement