shono
Advertisement

পুর-দুর্নীতির তদন্ত চালাবে ইডি-সিবিআই, হাই কোর্টের নির্দেশ বহাল শীর্ষ আদালতে

ইডি, সিবিআইয়ের তদন্তের বিরোধিতায় শীর্ষ আদালতে মামলা করে রাজ্য সরকার।
Posted: 01:17 PM Aug 21, 2023Updated: 02:03 PM Aug 21, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: এক দুর্নীতির তদন্ত করতে গিয়ে আরেকটির সন্ধান পেয়েছিলেন কেন্দ্রীয় তদন্তকারীরা। শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় একাধিক জনকে গ্রেপ্তার করে জেরা করতে গিয়ে সিবিআই জানতে পারে, রাজ্যে পুরসভাগুলিতেও (Municipality) যথেষ্ট বেআইনি নিয়োগ হয়েছে। আর তারপরই এনিয়ে আলাদা মামলা দায়ের করে তদন্তে নামে সিবিআই, ইডি। তাদের সেই তদন্তের বিরোধিতা করে প্রথমে হাই কোর্ট ও পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। তবে শীর্ষ আদালতেও রাজ্যের আবেদন খারিজ হয়ে গেল। সোমবার মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট (Supreme Court) স্পষ্ট জানিয়ে দিল, পুর নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত চালাতে পারবে কেন্দ্রীয় সংস্থা, কোনও বাধা নেই।

Advertisement

সোমবার এই মামলাটি ওঠে সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে। দু’পক্ষের সওয়াল-জবাবের পর তিন বিচারপতির মত, শিক্ষক নিয়োগের তদন্তে নেমে যেভাবে পুর-দুর্নীতির খোঁজ পেয়েছে সিবিআই (CBI), ইডি (ED), তাতে শীর্ষ আদালত সন্তুষ্ট। আর তার ভিত্তিতেই তদন্তের বিরোধিতায় রাজ্যের আবেদন খারিজ করে দেওয়া হল।

[আরও পড়ুন: ‘জোটে লাভ নেই, নির্দিষ্ট ইস্যু নিয়ে জনতার কাছে যেতে হবে’, INDIA-র সমালোচনায় পিকে ‘স্যর’]

এর আগে পুর-দুর্নীতি নিয়ে সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্ট (Calcutta HC)।  পুর-দুর্নীতিতে বেআইনি আর্থিক লেনদেনের সূত্র খুঁজে পেয়েছেন বলে আদালতে জানান তদন্তকারীরা। তার পরিপ্রেক্ষিতে বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সিবিআই-কে তদন্ত চালানোর নির্দেশ দেন। তার বিরোধিতায় রাজ্য সরকার প্রধান বিচারপতির বেঞ্চে আবেদন জানায়। সেখানেও তাদের আবেদন খারিজ হয়ে গিয়েছিল। আর এবার সুপ্রিম কোর্টও রাজ্যের আবেদনকে মান্যতা দিল না। 

[আরও পড়ুন: যাদবপুরে VC নিয়োগ: রাজ্যের দায়ের করা মামলায় রাজ্যপালকে ‘পার্টি’ করার নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement