Advertisement

‘এমন কিছু করবেন না যাতে কড়া পদক্ষেপ করতে হয়’, দিল্লির অক্সিজেন মামলায় কেন্দ্রকে তোপ সুপ্রিম কোর্টের

05:42 PM May 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিকে (Delhi) প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন (Oxygen) সরবরাহ করতেই হবে। তা যদি না হয়, তাহলে কেন্দ্রের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার ইঙ্গিত দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। দিল্লির অক্সিজেন মামলায় আজ শুক্রবার এই ভাষাতেই কেন্দ্রকে কড়া নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

দিল্লির অক্সিজেন নিয়ে টানাপোড়েন অব্যাহত সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্ট এদিন জানায়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটাই বহাল থাকবে।শুনানির সময় কেন্দ্রের উদ্দেশে সুপ্রিম কোর্ট বলে, “আমরা যখন বলেছি ৭০০ মেট্রিক টন, তার মানে প্রতিদিন সেটাই সরবরাহ করতে হবে। দয়া করে এমন কোনও পরিস্থিতি তৈরি করবেন না যাতে আমাদের কড়া পদক্ষেপ করতে হয়। আমরা নির্দিষ্ট করে বলেছি প্রতিদিন ৭০০ মেট্রিক টন।”

দিল্লি সরকারের তরফে বার বার দাবি করা হয়েছে, হাসপাতালগুলিতে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেনের চাহিদা রয়েছে। কিন্তু কেন্দ্র পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহ করছে না। এমনকী দিল্লির আপ সরকারের তরফে আরও অভিযোগ তোলা হয়, কিছু রাজ্য যা অক্সিজেন চেয়েছে তার থেকে বেশি পেয়েছে। কিন্তু দিল্লির ক্ষেত্রেই কম অক্সিজেন সরবরাহ করছে কেন্দ্রীয় সরকার। বিষয়টি সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়ায়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ফোন করলেই পাড়ায় মিলবে অক্সিজেন, করোনা মোকাবিলায় জেলায় তৈরি হচ্ছে ফিল্ড হাসপাতাল]

৩০ এপ্রিল সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ৩ মে মধ্যরাতের মধ্যে দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করার ব্যবস্থা করতে হবে। গতকাল বৃহস্পতিবারই সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বলেছিল, প্রতিদিন দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতেই হবে। কিন্তু সেই নির্দেশও কার্যকর হয়নি বলে অভিযোগ। এর পরই আজ শুক্রবার শুনানির সময় কড়া ভাষায় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট এও বলে, কোন রাজ্যে কত অক্সিজেন প্রয়োজন তা বোঝার জন্য একটি কমিটিও তৈরি করা হয়েছে।

[আরও পড়ুন: ‘অক্সিজেন কম, রোগীকে সরিয়ে নিন’, নোটিস দিয়ে আইনি জটে লখনউয়ের হাসপাতাল]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next