shono
Advertisement

নির্মলার বাজেটে চাঙ্গা শেয়ার বাজার, রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল সেনসেক্স

প্রথমবার ১৫ হাজারের গণ্ডি পেরল নিফটি।
Posted: 10:28 AM Feb 05, 2021Updated: 12:44 PM Feb 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের পেশ করা কেন্দ্রীয় বাজেটে সেভাবে বড় কোনও ঘোষণা ছিল না। ছিল না বড় কোনও বিনিয়োগের প্রস্তাবও। তবে অর্থমন্ত্রী দাবি করেছিলেন, পরিকাঠামো খাতে বিপুল অর্থ ব্যয় করতে চলেছেন তিনি। যার সুদূরপ্রসারী প্রভাব পড়বে অর্থনীতিতে। অর্থমন্ত্রীর সেই দাবি কিছুটা বৈধতা পেল শেয়ার বাজারে। বাজেট দাওয়াইয়ে চাঙ্গা হয়ে তরতর করে উপরে উঠল সূচক। রীতিমতো ঐতিহাসিক উচ্চতায় পৌঁছে গেল সেনসেক্স (Sensex)। প্রথমবার বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক পেরল ৫১ হাজারের গণ্ডি। সেই সঙ্গে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিও ১৫ হাজারের উপরে পৌঁছে গেল।

Advertisement

শুক্রবার বাজার খুলতেই বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক প্রায় ৪১৭ পয়েন্ট বৃদ্ধি পায়। এবং ইতিহাসে প্রথমবার তা পেরিয়ে যায় ৫১ হাজারের গণ্ডি। বাজার খোলার পর আধঘণ্টার মধ্যে সেনসেক্সের সূচক গিয়ে দাঁড়ায় ৫১ হাজার ৩১ পয়েন্টে। একইভাবে নিফটি সূচক ৫০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে প্রথমবার পেরিয়ে যায় ১৫ হাজারের গণ্ডি। যা ইতিহাসে প্রথমবার ঘটল। পরে অবশ্য এই সূচক সামান্য নেমেছে।

[আরও পড়ুন: আশঙ্কাই সত্যি! বাজেটের পরই নতুন উচ্চতায় পেট্রল-ডিজেলের দাম]

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই লাগাতার ঊর্ধ্বমুখী শেয়ার সূচক। গতমাসের মাঝামাঝি প্রথমবার ৫০ হাজারের গণ্ডি পেরিয়েছিল সেনসেক্সের সূচক। যা হয়েছিল মূলত করোনার টিকাকরণ শুরু হওয়া এবং মার্কিন মুলুকে ক্ষমতা হস্তান্তরের জেরে। বাজারে বৃদ্ধির সেই ধারা অব্যাহত রইল নির্মলার বাজেট পেশের পরেও।বলে রাখা ভাল, লকডাউন পর্বে ইতিহাসের সবচেয়ে রক্তাক্ত দিনের সাক্ষী হয় দালাল স্ট্রিট। সেনসেক্স নেমে দাঁড়ায় ২৫ হাজারের কোঠায়। সেখান থেকে মাত্র কয়েক মাসের মধ্যে ফের রেকর্ড বৃদ্ধি সুসময়ের ইঙ্গিত দিচ্ছে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: এখনও করোনা-বিপদ কাটেনি ৭৫ শতাংশ ভারতীয়র! টিকার দ্বিতীয় ডোজ ১৩ ফেব্রুয়ারি থেকে]

এদিকে, শুক্রবারই নতুন মানিটারি পলিসি ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক (Reserve Bank)। যাতে আগামী ত্রৈমাসিকের জন্য রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে রিজার্ভ ব্যাংকের রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.২৫ শতাংশই থেকে গেল। কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্তও বাজারে প্রভাব ফেলেছে বলে মনে করা হচ্ছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement