জোট সংকটের মধ্যেই অমিত শাহর ভূয়সী প্রশংসা শিব সেনার, মহারাষ্ট্র নিয়ে চিন্তায় বিরোধীরা

02:28 PM Jul 13, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রের BJP বিরোধী মহাজোটের অন্দরে অশান্তির আঁচ যত গনগনে হচ্ছে, তত বাড়ছে বিজেপি-শিব সেনার ঘনিষ্ঠতার ইঙ্গিত। এনসিপি-কংগ্রেস (Congress) যেখানে মন্ত্রিসভায় নয়া মন্ত্রক তৈরি করে অমিত শাহকে সেই মন্ত্রকে বসানোর সিদ্ধান্তের বিরোধিতা করছে, সেখানে শিব সেনা কেন্দ্রের সেই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করল। মহারাষ্ট্রের মহাজোটের বৃহত্তম শরিক দল কেন্দ্রের সিদ্ধান্তের পাশাপাশি ব্যক্তি অমিত শাহর (Amit Shah) প্রশংসাতেও পঞ্চমুখ হল। যা নতুন করে জল্পনার সৃষ্টি করেছে মারাঠাভূমে।

Advertisement

এমনিতেই মহাজোট শিবিরে অশান্তি এখন চরমে। জোটে ক্রমশ ‘দমবন্ধ’ হয়ে আসছে কংগ্রেসের। প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে ইতিমধ্যেই ঘোষণা করেছেন, আগামী বিধানসভা নির্বাচনে তাঁরা একা লড়বেন। নানা পাটোলে দলের কর্মীদেরও নির্দেশ দিয়ে দিয়েছেন আলাদা লড়াইয়ের প্রস্তুতি নিতে। এমনকী উদ্ধব সরকার তাঁর উপর নজর রাখছে বলেও অভিযোগ করেছেন তিনি। এনসিপিও সরকারের কাজে খুব একটা সন্তুষ্ট নয়। এসবের মধ্যে আবার শিব সেনা (Shiv Sena) বিজেপির ঘনিষ্ঠতা নিয়ে নতুন করে গুঞ্জন শুরু হয়ে গেল। শিব সেনার দলীয় মুখপত্র ‘সামনা’র এক সম্পাদকীয়তে অমিত শাহকে নতুন সমবায় মন্ত্রী করার সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করা হয়েছে।

[আরও পড়ুন: নির্দিষ্ট সময়ের মধ্যেই ব্যবস্থা! দলত্যাগ রুখতে কঠিন আইন আনছে কেন্দ্র, ইঙ্গিত স্পিকারের]

‘সামনা’র ওই সম্পাদকীয়তে বলা হয়েছে, “অমিত শাহ যদি কো-অপারেটিভ সেক্টরের উন্নতি করতে চান, তাহলে তাতে আপত্তি করার কিছু নেই। অনেকে ভয় ধরানোর চেষ্টা করছেন, যে নতুন মন্ত্রককে কাজে লাগিয়ে অমিত শাহ NCP এবং কংগ্রেসের নেতাদের পুরনো মামলা তুলে ধরে ভয় দেখিয়ে জোট ভাঙার চেষ্টা করবে। আমার মনে হয় এটা শাহর অপমান।” শিব সেনার দাবি, নতুন মন্ত্রকে অমিত শাহ আরও ভাল কাজ করবেন। কারণ, তিনি রাজনীতিতে আসার আগে গুজরাটে সমবায় আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। তাছাড়া সমবায় ক্ষেত্র আর রাজনীতির মধ্যে খুব একটা পার্থক্য নেই। প্রশ্ন হচ্ছে, যে শিব সেনা কদিন আগে অবধি অমিত শাহকে ছোটখাটো ইস্যু তুলে ধরে তুলোধোনা করছিল, হঠাত তাঁরাই কেন শাহর প্রশংসা শুরু করল? এর নেপথ্যে কীসের ইঙ্গিত?

Advertising
Advertising

Advertisement
Next