shono
Advertisement

কর্ণাটকের ধাক্কা, মধ্যপ্রদেশে কৃষকদের ঋণে সুদ মকুব অভিযান শুরু করছে বিজেপি

মাটির কাছে যেতে চাইছে গেরুয়া শিবির!
Posted: 12:48 PM May 14, 2023Updated: 01:41 PM May 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্ণাটকে বিরাট ধাক্কা খেয়েছে দল। চলতি বছরই নির্বাচন আরও পাঁচ রাজ্যে। তাতেও ধাক্কা খাওয়ার ভালরকম সম্ভাবনা আছে। তাই আগেভাগে প্রস্তুস্তি শুরু করছে বিজেপি। মধ্যপ্রদেশে কৃষিঋণে সুদ মকুব অভিযানে নামছেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। বস্তুত কংগ্রেসের হাত থেকে সবচেয়ে বড় অস্ত্রটাই কেড়ে নিতে চাইছেন শিবরাজ।

Advertisement

২০১৮ সালে জনতার রায়ে মধ্যপ্রদেশে ক্ষমতায় আসে কংগ্রেস। মুখ্যমন্ত্রী হন কমলনাথ। কিন্তু পরের বছরই পিছনের দরজা দিয়ে মধ্যপ্রদেশ দখল করেছিল বিজেপি। করোনাকালে দল ভাঙিয়ে রাজের দখল নেন অমিত শাহরা (Amit Shah)। কংগ্রেস থেকে বিদ্রোহ করে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বিজেপিতে যোগ দেন, মুখ্যমন্ত্রী হন শিবরাজ সিং চৌহান। আগামী নভেম্বরের নির্বাচনে সে রাজ্যেও কর্ণাটকের মতো জনরোষের প্রতিফলন ভোটবাক্সে হতে পারে। সেই আশঙ্কা থেকেই সতর্ক হচ্ছে বিজেপি।

[আরও পড়ুন: সাত মাসে ৪ রাজ্যে হার, চাপ নাড্ডার উপর! খাড়গে সভাপতি হতেই সাফল্যের সরণিতে কংগ্রেস]

সূত্রের খবর, মধ্যপ্রদেশের কৃষকরা যে কৃষি ঋণ নিয়েছেন তার সব সুদ মকুব করে দিতে চলেছে বিজেপি সরকার। সব মিলিয়ে প্রায় ২ হাজার ২০০ কোটি টাকার সুদ মকুব করবে সরকার। এতে উপকৃত হবেন ১১ লক্ষ মানুষ। শুধু তাই নয়, যেসব কৃষকদের নামের পাশে ঋণখেলাপির তকমা লেগে রয়েছে, তাঁদের নামের পাশ থেকে সেই তকমাও সরিয়ে দেবে মধ্যপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিজে গ্রামে গ্রামে গিয়ে কৃষকদের সার্টিফিকেট দেবেন।

[আরও পড়ুন: ‘পিকে’র সঙ্গী থেকে রাহুলের ‘মেঘনাদ’, চিনে নিন কংগ্রেসের কর্ণাটক জয়ের নেপথ্য নায়ককে]

বিজেপি সূত্রের খবর, এতে একসঙ্গে দুটি কাজ হবে। প্রথমত, সরকারের জনদরদি ভাবমূর্তি প্রতিষ্ঠিত হবে, জনসংযোগের কাজটা ভালমতো হবে। আর দুই হল কংগ্রেসের অস্ত্র কেড়ে নেওয়া। ২০১৮ সালে কৃষিঋণ মকুব করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েই মধ্যপ্রদেশে সরকার গড়েছিল কংগ্রেস। এবারেও রাহুল গান্ধীরা (Rahul Gandhi) সেই কৃষিঋণ মকুবের পথে হাঁটার প্রতিশ্রুতি যে দিতেন, তাতে সন্দেহ নেই। সেই অস্ত্র সম্ভবত আর রইল না কংগ্রেসের হাতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement