shono
Advertisement

কৃষি আইনের প্রতিবাদ, সিঙ্ঘু সীমান্তে আত্মঘাতী শিখ পুরোহিত

সুইসাইড নোটও রেখে গিয়েছেন তিনি।
Posted: 08:05 PM Dec 16, 2020Updated: 08:18 PM Dec 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনের মাঝেই আচমকা আত্মঘাতী হলেন এক শিখ পুরোহিত। বুধবার ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায় সিঙ্ঘু সীমান্তে। সুইসাইড নোটে তিনি লিখে গিয়েছেন, বিক্ষোভকারীদের প্রতি সহানুভূতি দেখিয়েই প্রাণ ত্যাগ করছেন তিনি।

Advertisement

জানা গিয়েছে, হরিয়ানার কার্নালের বাসিন্দা সন্ত বাবা রাম সিং, নিজেও একজন কৃষক। পাশাপাশি হরিয়ানার SGPC-র নেতাও তিনি। নিজের এলাকায় বেশ নামডাক এবং অনুগামী রয়েছে তাঁর। দীর্ঘদিন ধরে কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের এই লড়াইয়ে কোনও সমাধান সূত্র বেরতে না দেখে মুষড়ে পড়েছিলেন তিনি। সেই কারণেই তাঁর সমর্থন জানিয়েই গুলি করে আত্মঘাতী হন। তাঁর মৃতদেহের কাছেই মেলে একটি সুইসাইড নোট। যেখানে তিনি লিখেছেন, “কৃষকদের দুঃখ-দুর্দশা আর সরকারের অত্যাচার আর চোখে দেখা যাচ্ছে না। অনেকদিন ধরে কৃষক বন্ধুদের কষ্ট দেখছি। রাস্তায় দিন কাটছে তাদের। নিজেদের অধিকারের জন্য জীবনপাত করে দিচ্ছে। কিন্তু এটা দেখে আরও খারাপ লাগছে যে এরপরও সরকার তাদের সুবিচার পাইয়ে দিচ্ছে না। নিপীড়িত হয়ে চলেছে তারা। এটা অপরাধ। একপক্ষ অত্যাচার করে পাপ করছে আর অন্য পক্ষ তা ভোগ করে।”

একইসঙ্গে সুইসাইড নোটে তাঁর আক্ষেপ কৃষকদের অধিকার পাইয়ে দিতে কেউই সরকারের বিরুদ্ধে হাঁটেনি। অনেকে পুরস্কার ফেরানোর কথা বলেছেন। তবে সরকারের জুলুম থেকে এখনও নিস্তার মেলেনি। বাবা রাম সিং লিখেছেন, “আমার এই পদক্ষেপ সরকারের সেই অত্যাচারের বিরুদ্ধে। কৃষকদের জন্য লড়াইয়ের পক্ষে।” এমন ঘটনায় স্বাভাবিকভাবেই সিঙ্ঘু সীমান্তে ক্ষোভের আগুন তীব্রতর হয়ে ওঠে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার