shono
Advertisement

সশস্ত্র বাহিনীতে মহিলাদের ঝুঁকিহীন পোস্টিং, রূপান্তরকামীদের সংরক্ষণের সুপারিশ সংসদে

বাহিনীতে কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ সংরক্ষণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
Posted: 05:48 PM Aug 06, 2023Updated: 05:48 PM Aug 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সশস্ত্র বাহিনীতে (Armed Force) মহিলাদের যোগদানের হার বাড়াতে তাঁদের জন্য অপেক্ষাকৃত নিরাপদ জায়গায় পোস্টিংয়ের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে বিশেষ সংরক্ষণের ব্যবস্থা করতে হবে রূপান্তরকামীদের জন্য। তাছাড়াও মাওবাদী অধ্যুষিত এলাকা ও সীমান্ত এলাকার জন্য় সশস্ত্র বাহিনীতে (Paramilitary Force) সংরক্ষণের ব্যবস্থা করতে হবে, যেন জঙ্গি কার্যকলাপের দিকে তাদের মন না যায়। বিজেপি সাংসদ সুশীল মোদির নেতৃত্বাধীন সংসদীয় কমিটির তরফে এই সুপারিশ করা হয়েছে। কমিটির রিপোর্টে বলা হয়েছে, কার্যক্ষেত্রে ঝুঁকির কারণেই মহিলারা সশস্ত্র বাহিনীতে যোগ দিতে দ্বিধা বোধ করেন।

Advertisement

কমিটির পেশ করা রিপোর্টে বলা হয়েছে, বাহিনীতে মহিলাদের যোগদানের হার বাড়াতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে বেশ কিছু পদক্ষেপ করতে হবে। তার মধ্যে অন্যতম হল, অপেক্ষাকৃত নিরাপদ ও ঝুঁকিহীন ক্ষেত্রে মহিলাদের পোস্টিং দিতে হবে। খুব বেশি শ্রমসাধ্য কাজ বা কঠিন পরিস্থিতির মধ্যে যেন তাঁদের পড়তে না, খেয়াল রাখতে হবে সেই বিষয়টিও। বিদ্রোহ দমন বা যুদ্ধের মতো পরিস্থিতিতে খুব প্রয়োজন না পড়লে মহিলাদের ব্যবহার করা যাবে না, এমন নিয়মও চালু করতে হবে।

[আরও পড়ুন: ‘না নিজেরা করবে, না অন্যদের করতে দেবে’, রেলের অনুষ্ঠান থেকে বিরোধীদের তীব্র কটাক্ষ মোদির]

মহিলাদের যোগদানের পাশাপাশি আরও বেশ কিছু বিষয়ও উল্লেখ করা হয়েছে কমিটির রিপোর্টে। বলা হয়েছে, রূপান্তরকামীদের জন্য বাহিনীতে বিশেষ সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। তাঁরা যেন সমাজের মূলস্রোতে মিশতে পারেন, সেই কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে মত কমিটির। রিপোর্টের পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৩৫ হাজার মহিলা সশস্ত্র বাহিনীতে কর্মরত আছেন।

কমিটির সুপারিশ রয়েছে ছত্তিশগড় (Chattisgarh), ঝাড়খণ্ড (Jharkhand), কাশ্মীর (Kashmir) ও উত্তরপূর্ব ভারতের রাজ্যেগুলির জন্য। রিপোর্টে বলা হয়েছে, মাওবাদী ও অন্যান্য সন্ত্রাসবাদী অধ্যুষিত জেলার নাগরিকদের জন্য ২৫ শতাংশ সংরক্ষণ করতে হবে সশস্ত্র বাহিনীতে। সীমান্তবর্তী রাজ্যগুলি থেকেও বাহিনীতে ২৫ শতাংশ সংরক্ষণ করতে হবে। সংরক্ষণ ব্যবস্থা থাকলে এই এলাকার যুবসমাজ উগ্রপন্থার দিকে আকৃষ্ট হবে না বলেই দাবি করা হয়েছে কমিটির রিপোর্টে।

[আরও পড়ুন: মুম্বইয়ের লোকাল ট্রেনে ধারাবাহিক বিস্ফোরণের হুমকি! তদন্তে পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement