shono
Advertisement
Supreme Court

কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উত্তাল দেশ, মামলা শুনবে সুপ্রিম কোর্ট

পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি জনতা বিশেষজ্ঞদের প্যানেলের দাবি মামলাকারীর।
Posted: 05:12 PM May 06, 2024Updated: 05:20 PM May 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিনের সাইড এফেক্ট নিয়ে বড় স্বীকারোক্তি করেছে মূল প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca)। এর পর থেকেই গোটা দেশে কোভিডের ১৯-এর (Covid 19) এই ভ্যাকসিন নিয়ে শোরগোল শুরু হয়েছে। এর পার্শ্বপ্রতিক্রিয়ায় কতখানি ক্ষতি হতে পারে, তা জানতে উদগ্রীব সকলেই। এই অবস্থায় কোভিশিল্ডের সাইড এফেক্ট সংক্রান্ত মামলা শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট (Supreme Court)। যদিও শুনানির দিন ধার্য করেনি দেশের সর্বোচ্চ আদালত।

Advertisement

কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিশাল তিওয়ারি নামের এক আইনজীবী সুপ্রিম কোর্টে মামলা করেন। তিনি দাবি করেন, কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত ঝুঁকির দিকটির মূল্যায়ন হোক। এই বিষয়ে বিশেষজ্ঞদের একটি প্যানেল তৈরিরও দাবি করেন তিনি। এছাড়াও এই মামলায় দাবি করা হয়, যাঁরা এই ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়েছেন বা মারা গিয়েছেন বলে দাবি, তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এই বিষয়েও সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ দাবি করেনছেন তিওয়ারি। সোমবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় মামলাটি শুনতে রাজি হয়েছেন। যদিও শুনানির দিন ধার্য হয়নি।

 

[আরও পড়ুন: ধর্ষণের মিথ্যে মামলায় ৪ বছর জেলবন্দি! যুবককে মুক্তি দিয়ে তরুণীকেই হাজতে পাঠাল আদালত]

সম্প্রতি অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে, তাঁদের টিকা যাঁরা নিয়েছেন তাঁদের মধ্যে থ্রম্বোসিস বা রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা দিতে পারে। চিকিৎসকরা যে কথা আগেই বলেছিলেন। এর মধ্যেই উদ্বেগজনক রিপোর্ট পেশ করেছে অসম মেডিক্যাল কলেজ হাসপাতাল। ICMR অনুমোদিত মাল্টিডিসিপ্লিনারি রিসার্চ ল্যাবরেটরিতে হওয়া এই গবেষণা জানিয়েছে, কোভিশিল্ড প্রাপকদের ৫৫ শতংশই পার্শ্বপ্রতিক্রিয়ার স্বীকার হয়েছেন। জ্বর, মাথা যন্ত্রণার মতো রোগে ভুগেছেন। প্রথম ডোজ নেওয়ার এক সপ্তাহের মধ্যেই এই ধরণের সাইড এফেক্ট দেখা গিয়েছে টিকা গ্রহীতাদের মধ্যে। সব মিলিয়ে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে হাজার প্রশ্ন উঠছে। 

 

[আরও পড়ুন: ‘গুন্ডাদের উলটো ঝোলাব, খুলে যাবে বন্ধ কারখানা’, দিলীপ জিতলে কেমন হবে দুর্গাপুর? জানালেন শাহ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিশাল তিওয়ারি নামের এক আইনজীবী সুপ্রিম কোর্টে মামলা করেন।
  • উদ্বেগজনক রিপোর্ট পেশ করেছে অসম মেডিক্যাল কলেজ হাসপাতাল।
Advertisement