shono
Advertisement

কৃষি আইন নিয়ে সমস্যা মেটাতে কমিটি গড়তে পারে সুপ্রিম কোর্ট, অবস্থানে অনড় কৃষকরা

চূড়ান্ত রায়দান বৃহস্পতিবার।
Posted: 03:17 PM Dec 16, 2020Updated: 03:17 PM Dec 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীর্ষ আদালতেও কৃষক বিক্ষোভ (Farmer’s Pritest) নিয়ে কোনও সুরাহা হল না। তবে কমিটি গড়ার পথে হাঁটতে পারে সুপ্রিম কোর্ট। এদিন কেন্দ্র ও তিন রাজ্যের সরকারকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের জবাব দিতে বলা হয়েছে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালত। 

Advertisement

দিল্লি সীমানায় বিক্ষোভরত কৃষকদের সরাতে হবে। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) একাধিক পিটিশান দাখিল হয়েছিল। বুধবার প্রধান বিচারপতি এসএ বোবদে, বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি ভি সুব্রহ্মমনিয়ামের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়। কিন্তু পিটিশানে কৃষক সংগঠনগুলিকে পক্ষ বা পার্টি হিসেবে না রাখায় এদিন মামলার রায়দান সম্ভব হয়নি। মামলার পরবর্তী শুনানি আগামিকাল, বৃহস্পতিবার। এদিকে আন্দোলন আরও জোরদার করার প্রস্তুতি নিচ্ছে কৃষকরা। 

[আরও পড়ুন : ফসলের দাম মেটাতে দেরি, নয়া কৃষি আইনে বেসরকারি সংস্থাকে মোটা অঙ্কের জরিমানা]

কৃষি আইন নিয়ে সমস্যা মেটাতে কমিটি তৈরি নিয়ে তাঁরা ভাবনাচিন্তা করছেন বলে জানান বিচারপতিরা। কমিটিতে সরকারের পাশাপাশি কৃষক সংগঠনের সদস্যরাও থাকবেন। সেই উদ্দেশে আন্দোলনরত কৃষক সংগঠনগুলির নাম চেয়েছে আদালত। এদিন বিচারপতিরা বলেন, “খুব শীঘ্রই এটা জাতীয় ইস্যু হতে চলেছে। সরকার কথা বল এটা মেটাতে পারবে বলে মনে হচ্ছে না। আপনারা আবার কথা বলার চেষ্টা করবেন, কৃষকরা রাজি হবে না।” তাই সরকার, কৃষক সংগঠন-সহ অন্যান্যদের নিয়ে একটি কমিটি গঠন করতে পারে সুপ্রিম কোর্ট। এদিন কেন্দ্রীয় সরকার, দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানা সরকারকে নোটিস পাঠিয়েছে আদালত।

[আরও পড়ুন : রক্ষকই ভক্ষক! প্রাথমিক বিদ্যালয়ের পাঁচ ছাত্রীকে ধর্ষণে অভিযুক্ত স্বয়ং প্রধান শিক্ষক]

এদিন আদালতে কেন্দ্র জানায়, তাঁরা বারবার আলোচনা করতে চেয়েছে। কিন্তু তাতে রাজি হয়নি কৃষকরা। বরং আইন প্রত্যাহারের দাবিতে অনড় তাঁরা। তাঁদের এই মনোভাবের জন্য সমস্যার সমাধান হয়নি বলে আদালতে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি বিরোধীরা আন্দোলনকারীদের ইন্ধন জোগাচ্ছে বলেও অভিযোগ করেছে তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement