shono
Advertisement

এক সপ্তাহে সুপ্রিম কোর্টে তোপের মুখে তিন রাজ্যপাল, এবার বদলাবে নবান্ন-রাজভবন সমীকরণ?

এ রাজ্যেও আটকে বহু বিল।
Posted: 01:03 PM Nov 30, 2023Updated: 01:03 PM Nov 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাব, তামিলনাড়ুর পর এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) তোপের মুখে কেরলের রাজ্যপাল। রাজ্য বিধানসভায় পাশ হওয়া সাতটি বিল আটকে রেখেছেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান (Arif Mohammad Khan)। অথচ কেন বিলগুলি নিয়ে কোনওরকম পদক্ষেপ করা হচ্ছে না, তা নিয়ে নীরব রাজভবন। সেকারণেই সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়লেন আরিফ খান।

Advertisement

বুধবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের (DY Chandrachud) বেঞ্চ কেরলের রাজ্যপালকে বলেছে, বিল আটকে হাত গুটিয়ে বসে থাকা যাবে না। সম্মতি দেবেন কী দেবেন না, না দিলে কেন দেওয়া হচ্ছে না সেটা জানাতে হবে। দরকার পড়লে সুপ্রিম কোর্ট বিল নিয়ে পদক্ষেপ করার সময়সীমা বেঁধে দেবে। শীর্ষ আদালত কেরলের রাজ্যপালকে সাফ বলে দিচ্ছে, কোনও বিল নিয়ে আপত্তি থাকলে সেটা নিয়ে দরকারে মুখ্যমন্ত্রী বা সংশ্লিষ্ট মন্ত্রীর সঙ্গে আলোচনা করতে হবে। কিন্তু ফেলে রাখা যাবে না।

[আরও পড়ুন: দিল্লির আমলাদের নিয়ন্ত্রণ কেন্দ্রের হাতেই! মুখ্যসচিবের মেয়াদবৃদ্ধিতে সায় সুপ্রিম কোর্টের]

সুপ্রিম কোর্টের বক্তব্য, রাজ্য-রাজ্যপাল বিরোধের মামলা বিরক্তিকর। আলোচনা করে সমস্যা মেটান। প্রধান বিচারপতির প্রশ্ন, দু বছর ধরে রাজ্যপাল করছেনটা কী? এবার আমাদের ভাবতে হবে, কতদিনের মধ্যে রাজ্যপালরা বিল নিয়ে সিদ্ধান্ত নিতে বাধ্য থাকবেন তেমন নির্দেশিকা তৈরি করে দেওয়া যায় কিনা।

[আরও পড়ুন: খলিস্তানি পান্নুনকে খুনের ছক ভারতের! মার্কিন রিপোর্টের পরই উচ্চপর্যায়ের তদন্ত কমিটি দিল্লির

এই নিয়ে এক সপ্তাহে তিন রাজ্যপালকে তোপ দাগল শীর্ষ আদালত। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি এবার বাংলায় রাজ্য-রাজ্যপাল সংঘাত কমবে? এরাজ্যেও বিধানসভায় পাশ হয়ে যাওয়া বহু বিল আটকে রাজভবনে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সেসব বিল নিয়ে পদক্ষেপ করার প্রতিশ্রুতি দিলেও কাজের কাজ করেননি। সুপ্রিম কোর্টের এই তোপের পর রাজভবনের (Raj Bhavan) অবস্থান বদলায় নাকি সেটাই দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement