shono
Advertisement

মোদি সরকারের অগ্নিপথ প্রকল্প ‘বৈধ’, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্পকে চ্যালেঞ্জ করে যে দু’টি আবেদন করা হয়, তা খারিজ করল সুপ্রিম কোর্ট।
Posted: 05:02 PM Apr 10, 2023Updated: 05:09 PM Apr 10, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: অগ্নিপথ প্রকল্পে সুপ্রিম কোর্টে স্বস্তি মোদি সরকারের। কেন্দ্রের এই প্রকল্পকে ‘বৈধ’ বলে ঘোষণা করল দেশের শীর্ষ আদালত। নরেন্দ্র মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পকে ‘বৈধ’ বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্পকে চ্যালেঞ্জ করে দু’টি আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। সোমবার তা খারিজ করল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

Advertisement

গত বছর চালু হয় অগ্নিপথ প্রকল্প (Agnipath Project)। এই প্রকল্পে ৪৫ থেকে ৫০ হাজার সেনাকে প্রতিবছর নিয়োগ করা হবে। নিযুক্তরা চার বছর পর অবসর নেবেন। এদের মধ্যে ২৫ শতাংশকে আরও ১৫ বছরের জন্য নিয়োগ করা হবে। প্রকল্প ঘোষণার পরেই দেশজুড়ে তুমুল আন্দোলন শুরু হয়ে যায়। হিংসাত্বক আন্দোলনের জেরে গ্রেপ্তার করা হয় বেশ কয়েকজন কর্মপ্রার্থীকে। ঘটনার জল গড়ায় আদালত পর্যন্ত। এর আগে দিল্লি হাই কোর্ট কেন্দ্রের এই প্রকল্পকে ক্লিনচিট দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মামলা পৌঁছায় সুপ্রিম কোর্টে (Supreme Court)। কিন্তু সেখানেও অগ্নিপথকে ‘বৈধ’ ঘোষণা করা হল।

[আরও পড়ুন: চাকরির নামে ‘প্রতারণা’, পূর্ব মেদিনীপুরের শিক্ষকের বিরুদ্ধে CBI অনুসন্ধানের নির্দেশ হাই কোর্টের]

প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, অগ্নিপথ প্রকল্প চালু করার আগে প্রতিরক্ষা বাহিনীর জন্য যাঁরা শারীরিক সক্ষমতা ও মেডিক্যাল পরীক্ষার মতো নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত হয়েছিলেন, তাঁদের নিয়োগ পাওয়ার অর্জিত অধিকার নেই। জনস্বার্থে অগ্নিপথ প্রকল্পের বৈধতা বজায় রাখা প্রয়োজন। শীর্ষ আদালতের এই বেঞ্চ আরও জানায়, দিল্লি হাই কোর্ট এই মামলার সব দিক খতিয়ে দেখেছে। তাই এর রায়ে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করতে চায় না। তবে অগ্নিপথ প্রকল্প চালুর আগে বায়ুসেনায় নিয়োগ সংক্রান্ত তৃতীয় মামলাটি শুনতে রাজি হয়েছে শীর্ষ আদালত। যার শুনানি আগামী ১৭ এপ্রিল।

[আরও পড়ুন: ‘পার্টি অফিসে প্ল্যানিং, মুঙ্গেরের বন্দুকবাহিনী এনে রামনবমীতে অশান্তি’, ফের বিজেপিকে তোপ মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement